নিউজ

Indian Railway: ট্রেনে ঘুমানোর জন্য মানতে হবে এইসব নতুন নিয়ম, নতুবা হবে বড় জরিমানা, জানুন লেটেস্ট আপডেট

Indian Railway এর নতুন নির্দেশিকা অনুযায়ী ভারতীয় রেলে ঘুমানোর সময় রাত ১০ টা

Advertisement

Advertisement

ভারতে ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারেন। আর এই রেল পরিষেবা উন্নতিকরনের কাজে নিরলস পরিশ্রম করে চলেছে ভারতীয় রেল। অনেকেই আছেন যারা নিয়মিত এই ভারতীয় রেলের পরিষেবা নিয়ে থাকেন। তাঁরা বেশ কয়েকটি সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। বিশেষ করে স্লিপার ট্রেনে অন্য যাত্রী উচ্চস্বরে ফোনে কথা বললে, ঘুমের ব্যাঘাত ঘটে। কিন্তু আপনি কি জানেন যে ট্রেনে রাতে সকলের নিশ্চিন্তে ঘুমের জন্য ৪ টি নিয়ম তৈরি করেছে ভারতীয় রেল।

Advertisement

ট্রেনে যাতে যাত্রীদের ঘুমের ব্যাঘাত না হয়, সেই কারণে বেশ কয়েকটি নিয়ম তৈরি করেছে ভারতীয় রেল। সেই নিয়ম না মানলে জরিমানা হতে পারে আপনারও। সুতরাং ট্রেনে ভ্রমণ করার আগে অবশ্যই জেনে নিন সেই সমস্ত নিয়ম। নয়তো বড় জরিমানা দিতে হতে পারে আপনাকে। রাতে ঘুম সমন্ধিত রেলের চারটি নিয়ম জেনে নিন এইখানেই।

Advertisement

ভারতীয় রেলে রাতে ঘুমানোর ৪ নিয়ম:

Advertisement
  • ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, ট্রেনে যাত্রার সময় রাত ১০টার পর ট্রেনে কোনো যাত্রী উচ্চস্বরে কথা বলতে পারবেন না। কেউ যদি এমনটি করতে দেখা যায় তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে।
  • রাত ১০টার পরও যাত্রী তার কোচের বাতি জ্বালাতে পারেন না। বাকি যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে তাকে যে কোনো অবস্থাতেই লাইট বন্ধ করতে হবে।
  • কোনো যাত্রী যদি মধ্যরাতের পর ট্রেনে যাত্রা শুরু করেন, তাহলে তার টিকিট চেক করা যাবে না। সকাল ৬টার পরই যাত্রীদের টিকিট চেক করা যাবে। এই সময়ে কেউ তাদের ঘুমের ব্যাঘাত ঘটাতে পারবে না।
  • ট্রেনে ওঠার পর কোনো ব্যক্তি তার বগি বা সিটে বসে উচ্চস্বরে কথা বলতে পারবে না। অভিযোগ পেলে দোষীদের জরিমানা হতে পারে।

Recent Posts