নিউজ

Indian Railway Facts: জানেন কি যাত্রীবাহী ট্রেনগুলো কত মাইলেজ দেয়? জানলে অবাক হবেন আপনিও

ভারতে ট্রেন ভ্রমণ সবচেয়ে সাশ্রয়ী, আরামদায়ক এবং নিরাপদ উপায়

Advertisement

Advertisement

ভারতে ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারেন। ট্রেন ভ্রমণ সবচেয়ে সাশ্রয়ী, আরামদায়ক এবং নিরাপদ উপায়। ভারতীয় রেলওয়ে প্রতিদিন ১৩,০০০-এরও বেশি ট্রেন পরিচালনা করে। এই বিশাল নেটওয়ার্কের মাধ্যমে কোটি কোটি মানুষ চলাচল করেন। এই কোটি কোটি মানুষকে পরিবহনের জন্য বিভিন্ন স্টেশন দিয়ে ট্রেনগুলোকে যেতে হয়।

Advertisement

এই ভারতীয় রেলওয়ে সম্পর্কে অনেক এমন তথ্য আছে যা জানেন না ৯৯% মানুষ। আপনিও এই তথ্য শুনলে অবাক হয়ে যেতে পারেন। আপনি কি কখনও ভেবে দেখেছেন একটি ট্রেন ১ লিটার তেলে কত দূরত্ব অতিক্রম করে? ভারতীয় রেলওয়ে বিভিন্ন ইঞ্জিন মডেলের কোচ চালায়, যার কারণে মাইলেজও পরিবর্তিত হয়। ছোট প্যাসেঞ্জার ট্রেন থেকে শুরু করে বড় এক্সপ্রেস ট্রেন, সকলের মাইলেজ আলাদা। বিশেষ করে ডিজেল ইঞ্জিনের ক্ষেত্রে লোড অনুযায়ী মাইলেজ পাওয়া যায়।

Advertisement

জানা গেছে, ১২ টি কোচ বিশিষ্ট একটি যাত্রীবাহী ট্রেন এক কিলোমিটার চলতে গড়ে ৬ লিটার জ্বালানি খরচ করে। একই অবস্থা সুপারফাস্ট এবং এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রেও প্রযোজ্য, যেখানে ইঞ্জিনের ক্ষমতা অনুযায়ী জ্বালানি খরচ নির্ধারণ করা হয়। এছাড়া মালগাড়ি অনেক বেশি লোড বহন করার জন্য আরো কম মাইলেজ দেয়।

Advertisement

Recent Posts