নিউজ

প্রবীণ নাগরিকদের জন্য বড় সুখবর দিল Post Office, এবার কর ছাড় সহ এই বাম্পার সুবিধা পাবেন

SCSS স্কিমে বিনিয়োগকারীদের বিনিয়োগের পরিমাণের উপর বার্ষিক ৮.২% হারে সুদ দেওয়া হয়

Advertisement

Advertisement

আজকাল মানুষ অর্থ উপার্জনের পাশাপাশি ভবিষ্যতের জন্য বিনিয়োগের দিকে খেয়াল রাখছেন। বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের বিনিয়োগের স্কিম রয়েছে এবং তার থেকে বেশ ভালো পরিমাণ টাকা রিটার্নও পাওয়া যায়। তবে বিনিয়োগের কথা উঠলেই প্রথমেই জেনে রাখা ভালো যে বিনিয়োগ মাত্রই ঝুঁকি আছে। যেই সমস্ত স্কিমে বেশি রিটার্ন থাকে সেখানে ঝুঁকির পরিমাণ বেশি। তাই ঝুঁকির ভয়ে অনেকেই পিছিয়ে পড়ে বিনিয়োগ করতে চান না। তবে এবার তাদের জন্য এক অনন্য স্কিম আনলো পোস্ট অফিস। পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিং স্কিম বেশ পছন্দ করে অনেক মানুষ। এর সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল এটি অবসর গ্রহণের পর বয়স্ক ব্যক্তিদের আয়ের ব্যবস্থা করে দেয়।

Advertisement

পোস্ট অফিস সিনিয়র সিটিজেনদের জন্য একটি দুর্দান্ত সঞ্চয় স্কিম অফার করে। এই স্কিমটিতে নিশ্চিত এবং সুরক্ষিত রিটার্ন পাওয়া যায়। এমনই একটি স্কিম হল সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS), যাতে বিনিয়োগকারীদের বিনিয়োগের পরিমাণের উপর বার্ষিক ৮.২% হারে সুদ দেওয়া হয়। সবচেয়ে বিশেষ বিষয় হল পোস্ট অফিসের এই স্কিমের শুরু ১,০০০ টাকা থেকে করা যেতে পারে। সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ ৩০ লক্ষ টাকার বেশি হবে না। অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে ৫ বছর পরে বন্ধ করা যেতে পারে। যদি কোনো কারণে অ্যাকাউন্টধারীর মৃত্যু হয়, তবে সেই তারিখ থেকে পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টের হারে অ্যাকাউন্টে সুদের সুবিধা পাওয়া যাবে।

Advertisement

এতে প্রতি ত্রৈমাসিকে সুদের হারে পরিবর্তন হয়। আপনি যদি অবসর গ্রহণের পরিকল্পনা করছেন তবে SCSS আপনার জন্য একটি ভাল বিকল্প হতে পারে। এর কারণ হল বিনিয়োগের পরিমাণের উপর নিয়মিত রিটার্ন তো পাওয়া যায়ই, সাথে সাথে সেকশন 80C এর অধীনে ট্যাক্স ছাড়ের সুবিধাও পাওয়া যায়। সুদের হারের কথা বলতে গেলে তা প্রতি ত্রৈমাসিকে পরিবর্তিত হয়। ৫ লক্ষের বিনিয়োগ, প্রতি ৩ মাসে পাবেন ১০ হাজার টাকা। ১ জানুয়ারী, ২০২৩ অনুযায়ী এই স্কিমটিতে ৮.২% হারে সুদ পাওয়া যাচ্ছে। এই বিবেচনায়, ৫ লক্ষ টাকার বিনিয়োগে ৫ বছরে ৭ লক্ষ টাকা হয়ে যাবে। অর্থাৎ বিনিয়োগের পরিমাণের উপর সুদের থেকে প্রাপ্ত অর্থের পরিমাণ ২ লক্ষ টাকা। পোস্ট অফিসের এই স্কিমের অনেক সুবিধা এই অ্যাকাউন্টটি সারা ভারতে যেকোনো জায়গায় স্থানান্তর করা যেতে পারে।

Advertisement

Recent Posts