নিউজ

পাকিস্তানে এলপিজি সিলিন্ডারের দাম ভারতের চেয়ে ৩ গুণ বেশি, কত টাকায় বিকোচ্ছে ঘরোয়া সিলিন্ডার?

ভারতে ঘরোয়া সিলিন্ডার পাকিস্তানের তুলনায় প্রায় ৭০% কম দামে পাওয়া যায়

Advertisement

Advertisement

ভারতে এলপিজি সিলিন্ডারের দাম নিয়ন্ত্রণ করার জন্য সরকার নানা ধরনের পদক্ষেপ নিচ্ছে। তবে, আমাদের প্রতিবেশী দেশ পাকিস্তানে এই মুহূর্তে অর্থনৈতিক সংকট চলছে। ফলে সেখানে এলপিজি সিলিন্ডারের দাম আকাশচুম্বী। পাকিস্তানে বর্তমানে ১ কেজি এলপিজি গ্যাসের দাম ২৫১ পাকিস্তানি রুপি। ভারতীয় মুদ্রায় এই দাম ৭৪.৯৭ টাকা। অর্থাৎ, পাকিস্তানে এলপিজি গ্যাসের দাম ভারতের চেয়ে প্রায় ৩ গুণ বেশি।

Advertisement

পাকিস্তানে ১১.৮ কেজি ওজনের একটি বাড়ির জন্য ব্যবহৃত এলপিজি সিলিন্ডারের দাম ২,৯৬৫ টাকা। ভারতে একই ওজনের এলপিজি সিলিন্ডারের দাম ৯০০ টাকা। অর্থাৎ, ভারতে এই সিলিন্ডার পাকিস্তানের তুলনায় প্রায় ৭০% কম দামে পাওয়া যায়। পাকিস্তানে ৪৫.৪ কেজি ওজনের একটি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ১১,৩৯৭ টাকা। ভারতে একই ওজনের এলপিজি সিলিন্ডারের দাম ১৭৯৬.৫০ টাকা। অর্থাৎ, ভারতে এই সিলিন্ডার পাকিস্তানের তুলনায় প্রায় ৪০% কম দামে পাওয়া যায়।

Advertisement

পাকিস্তানে এলপিজি সিলিন্ডারের দাম এত বেশি হওয়ার কারণ হলো, দেশটিতে এলপিজি আমদানির জন্য প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা ব্যয় হয়। পাকিস্তানের অর্থনীতি দুর্বল হওয়ায় এই মুদ্রা সরবরাহ কমে যায়। ফলে এলপিজি আমদানির দাম বাড়ে এবং এলপিজি সিলিন্ডারের দামও বাড়ে। পাকিস্তানে এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধি সাধারণ মানুষের জীবনযাত্রাকে আরও কঠিন করে তুলছে। অনেক পরিবার এখন এলপিজি গ্যাসের পরিবর্তে কাঠ, কয়লা বা অন্যান্য জ্বালানি ব্যবহার করতে বাধ্য হচ্ছে।

Advertisement