খেলা

১৯৫টি দেশের ৪৫ কোটি বাড়িতে লাইভ সম্প্রচার, ক্রিকেট-ফুটবলের পাশে এই খেলাও ভারতের গর্ব

Advertisement

Advertisement

প্রথমবারের মতো ভারতে শুরু হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বিখ্যাত বাইক রেসিং চ্যাম্পিয়নশিপ মটোজিপি। ইন্ডিয়ান গ্র্যান্ড প্রিক্স (গ্র্যান্ড প্রিক্স) ২২ সেপ্টেম্বর থেকে উত্তর প্রদেশের গ্রেটার নয়ডার বুদ্ধ ইন্টারন্যাশনাল সার্কিটে শুরু হবে, যা চলবে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। এই রেসে অংশ নেওয়া বাইক এবং সেফটি কারগুলি সার্কিটে পৌঁছেছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে দেখবেন এই চ্যাম্পিয়নশিপ।

Advertisement

বুদ্ধ ইন্টারন্যাশনাল সার্কিট (বিআইসি) বিশ্বের অন্যতম বিখ্যাত রেসিং ট্র্যাক, যেখানে ২০১১ সালে ভারতের প্রথম ফর্মুলা ওয়ান রেস অনুষ্ঠিত হয়েছিল। এই রেসিং ট্র্যাকটি ডিজাইন করেছেন হারমান টিলকে। মোটোজিপি রেসিং সম্পর্কে কথা বলতে গেলে, এতে ৮ টি ডান মোড় এবং ৫ টি বাম মোড় রয়েছে। সার্কিটের দৈর্ঘ্য ১.০৬ কিলোমিটার।

Advertisement

Advertisement

আপনি যদি ঘরে বসেই এই রেসিং চ্যাম্পিয়নশিপ দেখতে চান তবে এর লাইভ সম্প্রচার উপভোগ করতে পারেন। ইন্ডিয়ান অয়েল গ্র্যান্ড প্রিক্স সম্প্রচার হবে স্পোর্ট১৮ চ্যানেল, জিওসিনেমায়। বিশ্বব্যাপী ৯০টি ব্রডকাস্টিং নেটওয়ার্ক কোম্পানির সহায়তায় ১৯৫টি দেশের ৪৫ কোটি বাড়িতে এই সম্প্রচার পৌঁছাবে।

সার্কিট থেকে মোটোজিপি ইন্ডিয়া দেখতে, আপনি বুকমাইশো থেকে টিকিট কিনতে পারেন। এই ইভেন্টটি তিন দিন ধরে চলবে এবং এই টিকিটগুলি দৈনিক ভিত্তিতে দেওয়া হবে। এই টিকিটের দাম ৮০০ টাকা থেকে ১,৮০,০০০ টাকা পর্যন্ত। বিভিন্ন মঞ্চ অনুযায়ী টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, ২৪ সেপ্টেম্বর সকাল ১১টা ১০ মিনিটে শুরু হবে ওয়ার্ম-আপ রেস। এরপর সকাল সাড়ে ১১টা থেকে ১২টা ৫ মিনিট পর্যন্ত রাইড ফ্যান প্যারেড অনুষ্ঠিত হবে। ১৭-ল্যাপ মোটো ৩ রেসটি ১২:৩০ থেকে ০১:০৫ এর মধ্যে অনুষ্ঠিত হবে। এর পরে ০১:৪৫ থেকে ০২:২৫ এর মধ্যে ১৯ ল্যাপ মোটো ২ রেস অনুষ্ঠিত হবে। শেষ ২৪ ল্যাপ মোটোজিপি রেস অনুষ্ঠিত হবে বিকেল সাড়ে ৩টা থেকে ৪টা ২০ মিনিট পর্যন্ত।