Categories: দেশনিউজ

লাদাখে প্রবল ঠান্ডায় দেশ রক্ষার কাজে হাজার হাজার ভারতীয় সেনা

Advertisement

Advertisement

লাদাখ: একদিকে যখন উৎসবের মধ্যে গা ভাসাচ্ছে দেশের বেশিরভাগ অংশের মানুষ, অন্যদিকে তখন ঠান্ডায় দেশকে রক্ষা করার কাজ করে চলেছে ভারতীয় সেনারা।বর্তমান পরিস্থিতিতে যেভাবে লাদাখে ভারত-চিন সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে উত্তেজনার পরিস্থিতি এখনও অব্যাহত, তাতে শীতকালেও ভারতীয় সেনারা একইভাবে এখানে অবস্থান করবে বলেই মনে করা হচ্ছে। আর ভারতীয় সেনারা এখানে অবস্থান করলেও চিনা সেনারা যে তাদের এক ইঞ্চি জমিও ছেড়ে দেবে না, তা আর বলার অপেক্ষা রাখে না।

Advertisement

কিন্তু লাদাখে এই মুহূর্তেই তাপমাত্রা শূন্য ডিগ্রির কাছাকাছি চলে গিয়েছে। তাহলে আরও যখন ঠান্ডা পড়বে, তখন কীভাবে সেনারা সেখানে থাকবে? সেই নিয়ে চিন্তা করছে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে প্রায় 50 হাজার ভারতীয় সেনা লাদাখের সীমান্ত পাহারা দিচ্ছেন। তাই লাদাখে কার্যত সিয়াচেনের সঙ্গে তুলনা করা হচ্ছে।

Advertisement

বিশেষ সূত্রে খবর, সেনাদের জন্য প্রচুর পরিমাণে রেশন, কেরোসিন, হিটার, জ্বালানি এবং বরফের দ্বারা রাস্তা বন্ধ হয়ে যাওয়ার আগে ট্যাঙ্ক এবং কামান সহ প্রচুর সরঞ্জাম পাঠাচ্ছে কেন্দ্রীয় সরকার। এমনকি প্রচুর পরিমাণে গরম জামাকাপড়ও পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। তার মানে কি পাকাপাকিভাবে লাদাখে ভারতীয় সেনারা অবস্থান করবে? এই প্রশ্নই এই মুহূর্তে উঠছে।

Advertisement