Categories: দেশনিউজ

করোনার জেরে বাড়ছে অক্সিজেনের চাহিদা, ভবিষ্যতে হতে পারে ঘাটতি, আশঙ্কায় বিশেষজ্ঞরা

Advertisement

Advertisement

করোনা রোগীদের মধ্যে শ্বাসকষ্ট হওয়াটা স্বাভাবিক ব্যাপার। আর শ্বাসকষ্টের জন্য বহু মানুষ করোনার বলি হচ্ছেন। মানুষকে এই সময় বাঁচানোর জন্য ভেন্টিলেটরে রাখা হচ্ছে। ফলে এই সময় অক্সিজেনের খুব প্রয়োজন। করোনা রোগীর জন্য প্রচুর পরিমানে অক্সিজেনের জোগান প্রয়োজন। আর তাই এই সময় অক্সিজেনের চাহিদা বাড়ছে।

Advertisement

বিশেষজ্ঞদের মতে, বর্তমানে যেভাবে অক্সিজেনের চাহিদা বাড়ছে,পরিবর্তী কালে অদূর ভবিষ্যতে এই অক্সিজেনের প্রবল ঘাটতি দেখা দিতে পারে। এমনিতেই বহু মানুষের অসুস্থতার জন্য অক্সিজেন প্রয়োজন হয়। আর এখন এই করোনার জন্য চাহিদা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। এখনই দেশের বেশিরভাগ হাসপাতালেই করোনা রোগীর চিকিৎসা হচ্ছে। আর এখনই অক্সিজেনের জোগানে সমস্যার সৃষ্টি হচ্ছে। তাহলে পরবর্তীকালে কি বিপুল পরিমানে চাহিদা বাড়তে পারে, তাই নিয়ে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

ভারতের মধ্যে সবচেয়ে বড় ও বিখ্যাত অক্সিজেন উৎপাদক সংস্থার প্রধান কর্তা একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে পশ্চিমবঙ্গে এখন প্রতিদিন প্রায় ১৭ লক্ষ ঘনমিটার অক্সিজেন লাগে। আর বর্তমানে ভেন্টিলেটরের সংখ্যা বৃদ্ধি পাওয়াতে আরও অন্তত ১৬ লক্ষ ঘনমিটার অক্সিজেনের প্রয়োজন আছে। ফলে ক্রমেই বাড়ছে অক্সিজেনের চাহিদা। শুধু বাংলাতে নয়, অন্যান্য রাজ্যেও অক্সিজেনের চাহিদা বৃদ্ধি পেয়েছে।

Advertisement

Recent Posts