ফলাফল ২-২! হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ হাসি হাসল ভারত

Advertisement

Advertisement

চতুর্থ রুদ্ধশ্বাস ম্যাচে ৮ রানের ব্যবধানে জয়লাভ করে সিরিজের স্কোর ২-২ করলো ভারত। দ্বিতীয় ম্যাচের পর এই ম্যাচে ইন্ডিয়ার দুর্দান্ত কামব্যাকের সাক্ষী থাকলো ক্রিকেট মহল। টসে জিতে বোলিং এর সিদ্ধান্ত নেয় ইয়ন মরগ্যান। ভারত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৮৫ রান লক করে। দ্বিতীয় টি২০ তে জাতীয় দলে অভিষেকের পর আজকের ম্যাচে সুযোগ পান সূর্যকুমার যাদব। বোলিং স্কোয়াডে চাহালের জায়গায় আসেন রাহুল চাহার।

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাট করতে নেমেই মন জয় করলেন সূর্যকুমার। প্রথম বলেই ছক্কা হাঁকিয়ে নজির গড়লেন। অভিষেক ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ না পাওয়ার পরেও ৩য় ম্যাচে বাদ পড়েন তিনি। চতুর্থ ম্যাচে আবার ডাক পেয়ে সুযোগের পূর্ণ ব্যবহার করেন সূর্য। মাত্র ২৮ বলে অর্ধশতরান করেন । ৩১ বলের মাথায় ৫৭ রান করে মালানের হাতে ক্যাচ দিয়ে আউট হন সূর্যকুমার। তবে তাঁর আউট হওয়া নিয়ে গর্জে ওঠে ভক্তরা। বল মাটি স্পর্শ করেছিল কিনা সে বিষয়ে রিপ্লেতেও স্পষ্ট আভাস মেলেনি। একাংশের দাবী মাটিতে বল ঠেকার সত্ত্বেও আম্পায়ার আউট দেন। ৬টি চার ও তিনটি ছয়ে সাজানো সূর্যকুমারের ইনিংস বহুল প্রশংসা পায়।

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ফর্মে থাকলেও টি ২০ সিরিজে ফের ব্যর্থতার শিকার হলেন হিটম্যান। ১২ বলে ১২ রান করে প্যাভিলিয়নে ফেরেন। এই ম্যাচেও দুঃসময় কাটেনি রাহুলের। আর্চারের হাতে সহজ ক্যাচ দিয়ে রীতিমতো হতাশাজনকভাবে আউত হন। ১৭ বলে তাঁর রান ১৪। পরপর দুই ম্যাচে অর্ধশতরান করলেও আজ দলকে সঙ্গ দিতে ব্যর্থ হন অধিনায়ক কোহলি। ৫ বলে ১ রানে ফেরেন তিনি। পন্থ ও আইয়ার যথাক্রমে ৩০ ও ৩৭ রান করে দলের মোট স্কোর অনেকটা টেনে তোলেন। পান্ডিয়া ১১, ঠাকুর ১০(অপরাজিত) ও সুন্দর ৪ রান করেন। ইংলান্ডের হয়ে নজরকারা বোলিং করেন জোফ্রা আর্চার। ৪ ওভারে ৩৩ রান দিয়ে ৪ টি উইকেট নেন। এছাড়া রাশিদ, উড, স্টোকস ও সাম কারেন ১ টি করে উইকেট তোলেন।

Advertisement

ইংল্যান্ডের ব্যাটিং শুরুর দিকে ভারতের বোলাররা বেশ কিছুটা চাপ তৈরি করে। ১৫ রানের মাথায় ভুবনেশ্বরের বলে বাটলারের মুল্যবান উইকেট পরে যায়, ক্যাচ নেন রাহুল। ১৩১ রানের মাথায় পরে ৪ উইকেট হারায় ইংল্যান্ড। ১৪০ রানের পর সঠিক সময়ে স্টোকসের গুরুত্বপূর্ণ উইকেট নেন শার্দূল ঠাকুর, ক্যাচটি ধরে সূর্যকুমার। ৬ বলে ২৩ রান বাকি থাকাকালীন ধসের মুখে পড়ে যায় ইংল্যান্ড। দলের হয়ে সর্বাধিক রান করেন স্টোকস । ২৩ বলে তাঁর রান ৪৬। রয় ২৭ বলে ৪০ রান করেন। বাটলার ৯, মালান ১৪ বেয়ারস্টো ২৫, মরগ্যান ৪, কারেন ৩ রান করেন। জর্ডন ও আর্চার যথাক্রমে রান করেন। ভারতের হয়ে ৩ টি করে উইকেট নেন শার্দূল। চাহার ও পান্ডিয়া নেন ২টি করে উইকেট। ভুবনেশ্বর পান ১ টি করে উইকেট।

ভারত বনাম ইংল্যান্ডের টি২০ সিরিজের স্কোর বর্তমানে ড্র। এই টানটান যুদ্ধের ফয়সালা হবে শেষ ম্যাচে।