Categories: দেশনিউজ

এবার ভারতেই শুরু হচ্ছে ‘রেমডেসিভির’ উৎপাদন, করোনা সংক্রমণ কমাতেই এই সিদ্ধান্ত

Advertisement

Advertisement

ভারতে যেভাবে করোনা সংক্রমণ বাড়ছে, সেই সংক্রমণের হার ভাবাচ্ছে চিকিৎসকদের। এবার দেশেই অ্যান্টি-ভাইরাল ড্রাগ রেমডেসিভির উৎপাদনের জন্য তৈরি হচ্ছে দেশ। কিন্তু এই ওষুধ ব্যবহারের ক্ষেত্রে বিশেষ বিধিনিষেধ থাকবে। ভারতের প্রথম সারির ৪ টি ফার্মাসিউটিক্যাল কোম্পানি রেমডেসিভির উৎপাদনের জন্য অনুমোদনের দাবি জানিয়েছে।

Advertisement

তবে ইন্ডিয়া ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইণ্ডিয়া স্পষ্টভাবে ও কড়াকড়ি ভাবে জানিয়েছে যে এই ওষুধ কেবলমাত্র সেই সমস্ত ব্যক্তিদের দেওয়া যাবে যাঁরা করোনা ভাইরাসে খুব অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন।  পাশাপাশি এই ওষুধ এখন ট্রায়াল রানের মধ্যে দিয়ে যাচ্ছে তাই খুব অল্প পরিমানে এই ওষুধ ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। আর ডাক্তারদের এই ওষুধের জন্য অবশ্যই প্রেসক্রিপশন দিতে হবে।

Advertisement

এই ওষুধ ব্যবহারের ক্ষেত্রে প্রথম দফায় পাঁচটি ডোজে ওষুধ ব্যবহার করতে হবে। সেক্ষেত্রে ডাক্তারের পর্যবেক্ষণ জরুরি। একজন রোগীকে প্রথমদিনে দুটি ডোজ ও পরের চারদিন একটি করে ডোজ দিতে হবে। এছাড়া করোনাতে সংক্রমিত হয়ে যাদের অক্সিজেন পরিপৃক্তি হার ৯৪-র কম এবং রেসপিটরি হার ২৪-র কম তাদেরকেই শুধু এই ওষুধ দেওয়া যাবে। সমস্ত ফার্মাসিউটিক্যাল কোম্পানিকে এই ওষুধ ব্যবহারের পর করোনা আক্রান্তরা কেমন আছেন, কি পরিস্থিতি, এই ওষুধ কতটা লাভবান হল, সব কিছুর রিপোর্ট সরকারকে জমা দিতে হবে।

Advertisement