খেলা

নিউজিল্যান্ডকে হারাতে পারলেই আজ এক ঢিলে দুই পাখি মারবে ভারত

Advertisement

Advertisement

আইসিসি বিশ্বকাপ ২০২৩-এ এখন পর্যন্ত নিজেদের সবকটি ম্যাচ জেতা ভারত ও নিউজিল্যান্ড আজ মুখোমুখি। এই ম্যাচটি খুব উত্তেজনাপূর্ণ হতে চলেছে, কারণ উভয় দলই জয়ের ধারা অব্যাহত রাখতে সব রকম চেষ্টা করবে। হিমাচল প্রদেশের ধর্মশালা স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপের এই ম্যাচটি। টুর্নামেন্টে পয়েন্ট টেবিলের কথা বলতে গেলে নিউজিল্যান্ড বর্তমানে প্রথম স্থানে রয়েছে। ৪ ম্যাচের সবকটিতেই জিতেছে কিউইরা। ভারতও তাদের ৪ ম্যাচের সবকটিতেই জিতেছে। কিন্তু নেট রান রেটের কারণে একটি দল এগিয়ে, অন্য দল সামান্য পিছিয়ে।

Advertisement

২০০৩ সালে কিউই দলকে পরাজিত করেছিল ভারত। রোহিত অ্যান্ড কোং অর্থাৎ ভারতীয় দল ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপে ভাল পারফরম্যান্স করেছে, চারটি ম্যাচই জিতেছে। অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত যাত্রা শুরু করেছে, সেই জয়ের ধারা এখনও চলছে। আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশও ধুলোয় মিশিয়ে দিয়েছে ভারত। কিউইদের বিপক্ষে আজকের ম্যাচ জিতলে বিশ্ব কাপ ক্রম তালিকার এক নম্বরে উঠে আসবে ভারতীয় দল, যার পয়েন্ট হবে ১০।

Advertisement

Advertisement

অন্যদিকে ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে পরাজয়ের প্রতিশোধ নেওয়ার চেষ্টাও করবে ভারতীয় দল। ওয়ানডে ক্রিকেটে ভারত ও নিউজিল্যান্ড ১১৬ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ভারত জিতেছে ৫৮টি এবং নিউজিল্যান্ড জিতেছে ৫০টি ম্যাচে। সাতটি ম্যাচ ছিল যেখানে কোনো ফলাফল পাওয়া যায়নি। এবং একটি ম্যাচ বাতিল করা হয়েছিল। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৯টি ম্যাচ জিতেছে ভারত। ওয়ানডে বিশ্বকাপে ৯ বার মুখোমুখি হয়েছে ভারত ও নিউজিল্যান্ড। ভারতকে ৫ ম্যাচে পরাজিত করে কিউইদের রেকর্ড বেশ ভালো। ভারত জিতেছে মাত্র ৩টি ম্যাচ। একটি ম্যাচ বাতিল করা হয়েছে। ২০০৭, ২০১১ এবং ২০১৫ সালে দুই দলের মধ্যে বিশ্বকাপে কোনো ম্যাচ হয়নি।

Recent Posts