Categories: দেশনিউজ

আমেরিকা ও ফ্রান্সের সাথে আন্তর্জাতিক উড়ান চালুর ঘোষণা কেন্দ্রের

প্রথম ধাপে ফ্রান্স ও মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে দ্বিপাক্ষিক চুক্তি করা হয়েছে।

Advertisement

Advertisement

আজ থেকে চালু হচ্ছে আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান পরিষেবা। কিন্তু করোনা সংক্রমণের কথা মাথায় রেখে বেশ কিছু নিয়মকানুন ও রাখা হয়েছে। এর পাশাপাশি নির্দিষ্ট কিছু দেশের সাথে চুক্তিমাফিক বিমান চলাচল চালু করছে ভারত। প্রথম ধাপে ফ্রান্স ও মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে দ্বিপাক্ষিক চুক্তি করা হয়েছে। পরবর্তী ধাপে জার্মানি ও ব্রিটেনের সাথেও এই নিয়ে কথা এগোচ্ছে বলে জানিয়েছেন অসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরী।

Advertisement

প্রথম উড়ানটি যাবে মার্কিন যুক্তরাষ্ট্রে। মার্কিন বিমান সংস্থা এয়ারলাইন্স ১৭ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ১৮ টি উড়ান চালাবে। সপ্তাহে তিনটি করে উড়ান যাবে। দিল্লি থেকে সানফ্রান্সিসকো পর্যন্ত। আর আগামী ১৮ জুলাই থেকে এয়ার ফ্রান্স চালাবে ২৮ টি বিমান। মুম্বই, বেঙ্গালুরু, প্যারিস থেকে বিমান উড়বে।

Advertisement

এদিকে ১ সপ্তাহ আগেই মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে উড়ান চালু করার জন্য চাপ দেয়। আর ভারত যদি উড়ান চালু না করে তাহলে বন্দে ভারতের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতীয়দের দেশে ফেরানো অযাচিত বলছে ওয়াসিংটন। এদিকে বৃহস্পতিবার হরদীপ সিং বলেছেন যে যতদিন না করোনা পরিস্থিতি ঠিক হবে, ততদিন পর্যন্ত দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমেই সর্তমাফিক কিছু সংখ্যক যাত্রী নিয়ে আন্তর্জাতিক উড়ান একমাত্র উপায়।

Advertisement

Recent Posts