×
আন্তর্জাতিকনিউজ

চিনকে বার্তা দিতে কিমের দেশে ওষুধ পাঠাল ভারত

Advertisement

করোনা পরিস্থিতিতে উত্তর কোরিয়াকে ওষুধ পাঠিয়ে চিনকে বার্তা দিল ভারত। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুরোধে ভারত থেকে ১০ লক্ষ ডলার মূল্যের চিকিৎসা সামগ্রী পাঠানো হল উত্তর কোরিয়ায়। গতকাল বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে এ কথা জানায়। উত্তর কোরিয়ার দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়ে চিনকে বার্তা দেওয়ায় ভারতের লক্ষ্য বলে মনে করছেন আন্তর্জাতিক কূটনীতিক মহল।

Advertisement

অবশ্য এই প্রথম নয়, মোদী জামানার প্রথম থেকেই উত্তর কোরিয়ার সঙ্গে ভাল সম্পর্ক রেখে চলার চেষ্টা করছে ভারত। তারই অঙ্গ হিসেবে, ২০১৮ সালে বিদেশ প্রতিমন্ত্রী জেনারেল ভি কে সিংহ উত্তর কোরিয়ায় যান। ২০ বছর পর সেটাই ছিল কোনও ভারতীয় মন্ত্রীর প্রথম উত্তর কোরিয়া সফর। এর আগে ১৯৯৮ সালে বিজেপি শাসিত ভারত সরকারের কোন মন্ত্রী সে দেশে যান।

সম্প্রতি একটি সরকারি অনুষ্ঠানে উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের হাতে ভারতের পক্ষ থেকে ফুলের বাস্কেট তুলে দেন সে দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অতুল মালহারি গোতসুরবে। এই আইএফএস অফিসারের এমন ভূমিকায় হইচই পড়ে গিয়েছিল সারা বিশ্বে। তবে, গতকাল এক বিবৃতি দিয়ে পিয়ংইয়ংয়ের ভারতীয় দূতাবাস জানায়, ‘ওষুধ সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে ডেমোক্র্যাটিক পিপল’স রিপাবলিক অব কোরিয়ায়।

Advertisement

বিষয়টি ভারতের কাছে খুবই স্পর্শকাতর। মানবিকতার খাতিরে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে ১০ লক্ষ ডলার মূল্যের যক্ষ্মার ওষুধ উত্তর কোরিয়ায় পাঠাচ্ছে ভারত।’ সম্প্রতি যক্ষ্মা সংক্রান্ত একটি অনুষ্ঠানে ভারতকে অনুরোধ জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই অনুরোধে সাড়া দিয়েই ভারতের এই সিদ্ধান্ত বলে জানা গেছে।

Related Articles

Back to top button