×
দেশনিউজ

দেশ জুড়ে ১০০ ট্রেন বাতিলের সিদ্ধান্ত কেন্দ্রের, টাইমটেবিল তৈরি করলো রেল

Advertisement

অরূপ মাহাত: ভারতীয় রেলের তরফে বড়সড় রদবদল নিয়ে আসা হচ্ছে ট্রেন চলাচলের সময়সূচিতে। সেই কাজকে সফল করতে তৈরি করা হচ্ছে ‘জিরো ওয়েস্ট’ টাইম টেবিল। খুব শীঘ্রই প্রকাশ করা হবে এই সময়সূচি৷ তবে করোনা জনিত মহামারির কারণে এখনই এই সময়সূচি কার্যকর হওয়ার সম্ভাবনা কম বলেই জানা গেছে৷ বর্তমানের এই করোনা পরিস্থিতিতে যাত্রীদের সুবিধার জন্য বিশেষ ট্রেন চালানোর বিষয়েই বাড়তি নজর দিতে চলেছে ভারতীয় রেল৷

Advertisement

রাজনৈতিক স্বার্থে দীর্ঘদিন ধরে বহু ট্রেন চালাতে এক প্রকার বাধ্যই হয়েছে রেল৷ ফলে, বহুক্ষেত্রে বহন করতে হয়েছে বাড়তি ক্ষতির বোঝা। যে কারণে এবার ক্ষতি আটকাতে জনপ্রিয় নয় এমন ট্রেনগুলোর বিষয়ে এবার ভাবতে শুরু করেছে রেল মন্ত্রক৷ প্রয়োজন ছাড়াই বিভিন্ন স্টেশনে স্টপেজ দেওয়া ট্রেনগুলোকে এবার পাকাপাকি ভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে ভারতীয় রেল৷ শুধু তাই নয়, বহুক্ষেত্রে সিট খালি থাকা ট্রেনগুলোকে বাতিল করা হতে পারে৷ সারা দেশে এই রকম প্রায় ১০০ টি ট্রেন বাতিল হতে পারে বলে জানা গেছে৷ কারণ হিসেবে বলা হচ্ছে, ওই লাইনে একাধিক বিকল্প ট্রেন থাকায় সিট ফাঁকা অবস্থায় চলাচল করা ট্রেনগুলো।

কম জনপ্রিয় ট্রেনগুলো বন্ধ করার পাশাপাশি স্টপেজ কমিয়ে একাধিক মেল, এক্সপ্রেস ট্রেনকে সুপারফাস্ট ট্রেনে পরিণত করে চালানো হতে পারে। ট্রেনের গতি বাড়িয়ে একইসঙ্গে সুপারফাস্ট ট্রেনের টিকিট বিক্রির মাধ্যমে রেলের আয় বাড়ানোরও ভাবনা রয়েছে রেলের৷ এর পাশাপাশি ট্রেনের টাইমটেবিলে পরিবর্তন আনা হচ্ছে, যাচ্ছে অন্যান্য ট্রেনের লেট না হয়।

Advertisement

Related Articles

Back to top button