দেশনিউজ

রাফাল ভারতের হাতে আসতেই ভয়ে কাঁপুনি ধরে গেল পাকিস্তান ও চীনের 

Advertisement

ভারতের মাটিতে প্রথম দফার পাঁচটি অত্যাধুনিক যুদ্ধবিমান রাফাল নামতেই দুশ্চিন্তায় ঘুম উড়েছে দুই প্রতিবেশী দেশের। চীন ও পাকিস্তান, ভারতীয় বায়ুসেনায় রাফাল যুদ্ধবিমান যুক্ত হওয়ার পর যে যথেষ্টই চিন্তায় আছে তা তাদের বক্তব্যেই পরিষ্কার। ভারতের হাতে প্রথম দফার পাঁচটি রাফাল আসার পরই পাকিস্তানের দাবি ভারত অসঙ্গতিপূর্ণভাবে অস্ত্র মজুত করছে। অন্যদিকে চীন দাবি করেছে ভারত অতিরিক্ত আগ্রাসী হয়ে উঠেছে। পাকিস্তান তো ইতিমধ্যেই আন্তর্জাতিক মহলের কাছে নালিশও ঠুকে দিয়েছে।

গতকাল এক সাংবাদিক বৈঠকে পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র আয়েশা ফারুকি বলেছেন, “ভারত অসঙ্গতিপূর্ণ ভাবে অস্ত্র মজুত করা শুরু করেছে। ভারতের এই অস্ত্র মজুত করার ফলে দক্ষিণ এশিয়ায় শান্তির ভারসাম্য নষ্ট হতে পারে।” তিনি আরও দাবি করেন, “ভারতের যত অস্ত্র প্রয়োজন তার চেয়ে কয়েকগুণ বেশি অস্ত্র মজুত করছে তারা। এতে ভারসাম্য নষ্ট হচ্ছে।” আন্তর্জাতিক মহলের কাছে পাকিস্তানের আবেদন, ভারতকে যেন এভাবে অস্ত্র মজুত করা থেকে বিরত রাখা হয়।

রাফালকে কেন এত ভয় পাচ্ছে পড়শি দুই দেশ? এই বিষয়ে প্রাক্তন বায়ুসেনা প্রধান জানাচ্ছেন, চীনের হাতে থাকা জে ২০ যুদ্ধবিমান এবং পাকিস্তানের হাতে থাকা এফ ১৬ এর থেকে অনেকটাই এগিয়ে রাফাল। পূর্ব লাদাখে এবং কাশ্মীরে যুদ্ধের পরিস্থিতি তৈরি হলে রাফাল যুদ্ধের পরিণতি নির্ণয় করে দিতে সক্ষম।

Tags

Related Articles

Back to top button
×
Close
Close