Categories: দেশনিউজ

২১ সেপ্টেম্বর আরও ২০ জোড়া ক্লোন ট্রেন চালাবে ভারতীয় রেল

Advertisement

Advertisement

নয়াদিল্লি: লকডাউনের পর এখনও পর্যন্ত রেল পরিষেবা স্বাভাবিক হয়নি। চলেনি লোকাল ট্রেন। তবে ভিন রাজ্য থেকে শ্রমিকদের ফেরানোর জন্য কিছু শ্রমিক স্পেশাল ট্রেন ও দূরপাল্লার ট্রেন চালানো হলেও দেশ জুড়ে রেল পরিষেবা এখনও স্তব্ধ, তা বলাই যায়। তবে ধীরে ধীরে রেল পরিষেবা বাড়াচ্ছে ভারতীয় রেল। আর এবার আগামী ২১ সেপ্টেম্বর থেকে ২০ জোড়া ক্লোন বিশেষ ট্রেন চালাবে ভারতীয় রেল।

Advertisement

যখন কোনও রুটে যাত্রী চাহিদা বেশি হয়, তখন ওয়েটিং লিস্টের পরে বাকি যাত্রীদের জন্য যে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়, তা হল ক্লোন ট্রেন৷ জানা গিয়েছে, বেশির ভাগ ক্লোন ট্রেনই বিহার থেকে ছাড়বে৷ এই ২০ জোড়া ট্রেনের মধ্যে ১৯ জোড়ায় টিকিটের দাম নেওয়া হবে হামসফর অক্সপ্রেসের রেটে৷ লখনউ ও দিল্লি রুটে ক্লোন ট্রেনের ভাড়া জনশতাব্দী এক্সপ্রেসের রেটে হবে৷

Advertisement

এই বিষয়ে রেল বোর্ডের চেয়ারম্যান ডি কে যাদব জানিয়েছেন, যেসব রুটে ওয়েটিং লিস্টের তালিকা সবচেয়ে বেশি থাকবে সেই সব রুটে ক্লোন বিশেষ ট্রেন চালানো হবে। সবকটি ট্রেনই হবে সম্পূর্ণ রিজার্ভেশন এবং নির্দিষ্ট টাইমটেবিল মেনে ট্রেন চলবে। তবে কোন কোন স্টপেজে থামানো হবে ট্রেনগুলি, তা নিয়ে নির্দিষ্ট আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।

Advertisement

রেলের প্রকাশিত তালিকা অনুযায়ী, বিহার ও দিল্লির মধ্যে চলবে ১০টি জোড়া ট্রেন৷ বিহারের সাহারসা, রাজেন্দ্রনগর, রাজগির, দ্বারভাঙা ও মুজফ্ফরপুর থেকে ছাড়বে এই ট্রেনগুলি৷ নর্থ-ইস্ট ফ্রন্টিয়ার রেলের আওতায় দুটি ট্রেন চলবে৷ বিহারের কাটিহার থেকে দিল্লি৷ বাকিগুলি পশ্চিমবঙ্গ থেকে দিল্লি, পঞ্জাব থেকে পশ্চিমবঙ্গ, লখনউ থেকে দিল্লি৷ ই ট্রেনগুলি চললে যাত্রীদের সুবিধা হবে বলেই মনে করছে ভারতীয় রেল।