শততম টেস্ট জয় নিউজিল্যান্ডের, ভারতকে ১০ উইকেটে হারাল কিউইরা

Advertisement

Advertisement

ওয়েলিংটন: নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনের বায়ুবহুল বেসিন রিজার্ভে প্রথম টেস্টে ব্ল্যাক ক্যাপসরা ভারতকে ১০ উইকেটে হারিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে অখন্ডনীয় ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে। উভয় ইনিংসেই ভারতকে ২০০ রানের নিচে আউট করে দিয়ে ট্রেন্ট বোল্ট, টিম সাউদি এবং অভিষেককারী কাইল জেমিসন ত্রয়ী স্বাগতিকদের হয়ে দুর্দান্ত প্রদর্শন করেন। চতুর্থ দিনে সাউদি, হনুমা বিহারি, রবিচন্দ্রন অশ্বিন, ঋষভ পন্ত এবং জসপ্রিত বুমরাহকে আউট করে পাঁচ উইকেট দখল করেন এবং ১৯১ রানে ভারতকে আউট করে দেন। মাত্র ৮ রানের লিড নিতে সক্ষম হয় ভারত।

Advertisement

মোট ৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তাদের দ্বিতীয় ইনিংসের দ্বিতীয় ওভারেই কোনো উইকেট না হারিয়ে টম ব্লান্ডেল এবং টম লাথাম নিউজিল্যান্ডের শততম টেস্ট জয় নিশ্চিত করেন। তারা ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তানের পরে সপ্তম দেশ হিসাবে শততম টেস্ট জয় অর্জন করল। এই জয়ের সাথে কিউইরা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ সারণিতেও মূল্যবান ৬০ পয়েন্ট যোগ করেছে। এটিই প্রথম টেস্ট, যেখানে ভারত এখন পর্যন্ত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট হারিয়েছে। দ্বিতীয় ইনিংসে চার উইকেটে ১৪৪ রান নিয়ে আজ ইনিংস শুরু করে ভারত। কিউইদের শীর্ষে রাখতে মাত্র চার রান যোগ করে অজিঙ্কা রাহানে এবং হনুমা বিহারীর উইকেট হারিয়ে ফেলেছিল তারা।

Advertisement

আরও পড়ুন : বাবার জন্য জুতো পছন্দ করে নিয়ে আসল ধোনির মেয়ে জিভা, দেখুন সেই ছবি

Advertisement

ট্রেন্ট বোল্ট, টিম সাউদি এবং কাইল জেমিসন ত্রয়ী ভারতীয় ব্যাটসম্যানদের কঠোরভাবে পরীক্ষা করা নেন। টিম সাউদির ফাঁদে পড়ে রবিচন্দ্রন অশ্বিন আউট হতেই ভারতের স্কোর দাঁড়ায় ৭ উইকেটে ১৬২ রান। তখনও বেসিন রিভার্সের পিচে ২১ রানে পিছিয়ে ছিল ভারত। গত বছরের অস্ট্রেলিয়ার বিপক্ষে বক্সিং ডে টেস্ট চলাকালীন চোট পাওয়ার পর কামব্যাক করা ট্রেন্ট বোল্ট দ্বিতীয় ইনিংসে ৯৯ রান দিয়ে ৪ উইকেট নেন এবং তার পেসার পার্টনার সাউদি ৬১ রান দিয়ে পাঁচ উইকেট তুলে ম্যাচের সেরা মনোনীত হয়েছেন। দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ রান সংগ্রহকারী তিন ভারতীয় ব্যাটসম্যান হলেন মায়াঙ্ক আগরওয়াল(৫৮), অজিঙ্কা রাহানে(২৯) এবং ঋষভ পন্ত(২৫)।