Categories: দেশনিউজ

জরুরি ভিত্তিতে বাংলাদেশে ২৫ হাজার টন পেঁয়াজ পাঠাচ্ছে ভারত

Advertisement

Advertisement

দেশে পেঁয়াজের দাম বাড়া শুরু করতেই বিদেশে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করছে ভারত। তবে বাংলাদেশকে জরুরি ভিত্তিতে ২৫,০০০ টন পেঁয়াজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রে। দিল্লিতে বাংলাদেশ হাই কমিশন ও ঢাকায় ভারতীয় হাই কমিশনের তরফে একথা জানানো হয়েছে। বলা যেতে পারে হাসিনার সমস্যা সমাধানে কাজ দিল ইলিশ ডিপ্লোমেসি।

Advertisement

বর্তমানে বাংলাদেশে পেঁয়াজের দাম প্রতি কেজি ৯০ টাকা। প্রসঙ্গত, এবছর অতিরিক্ত বৃষ্টির কারণে পেঁয়াজ চাষের ক্ষতি হওয়ায় ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছিলো বাংলাদেশে রপ্তানি করবে না পেঁয়াজ। এরপরেই বাংলাদেশে এক ধাক্কায় অনেকটা বেড়ে গেছে পেঁয়াজের দাম৷ পরিস্থিতি সামাল দিতে পেঁয়াজ রপ্তানিকারী অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ করছে বাংলাদেশ সরকার৷ এর ফলে শুধু বাংলাদেশের পাশাপাশি মালয়েশিয়া, নেপাল, শ্রীলঙ্কার মতো যে দেশগুলি পেঁয়াজের জন্য ভারতের উপরে নির্ভর করতো সেখানেও দাম বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

Advertisement

সেই নিয়ে হাসিনা সরকারের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে বিরোধীদের। কিন্তু এবার আবার বাংলাদেশ পেঁয়াজ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত।  জরুরি ভিত্তিতে ২৫,০০০ টন পেঁয়াজ পাঠাচ্ছে কেন্দ্র। ওই পেঁয়াজ পাঠানোর কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। প্রসঙ্গত, সেপ্টেম্বরের আগে বাংলাদেশকে ২৫০ ট্রাক পেঁয়াজ দেওয়ার কথা জানিয়েছিল ভারত।

Advertisement

এমনকি বাংলাদেশের বিদেশমন্ত্রীকে বিষয়টি জানানো হয়েছে। কিছুদিন আগেই বাংলাদেশ থেকে ভারতে এসেছে টন টন ইলিশ মাছ, আর তারপরেই ভারত সরকারের পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা। আর তারপরেই দুই দেশের মধ্যে সম্পর্ক খারাপ হতে শুরু করে। কিন্তু এবার ভারতের এই সিদ্ধান্তে আবার ঝামেলা মিটবে বলে আশা সকলের।

 

 

 

 

 

Recent Posts