পার্বত্য অঞ্চলে ভারতীয় সেনাবাহিনীর দক্ষতা অনেক বেশি, স্বীকার করলো চীন

Advertisement

Advertisement

এবার ভারতীয় সেনাবাহিনীর প্রশংসা করলো চীন। পার্বত্য অঞ্চলে ভারতীয় সেনাবাহিনীর দক্ষতা অনেক বেশি, একথা স্বীকার করলো চীন। চীনের ‘মডার্ন ওয়েপনারি ম্যাগাজিন’ এর এডিটর হুয়াং গুজি বলেছেন একথা। তিনি বলেছেন, “বর্তমানে ভারতের মাউন্টেন ট্রুপ সবচেয়ে শক্তিশালী। এমনকি আমেরিকা, রাশিয়া বা ইউরোপের বড় বড় দেশ গুলির সেনাবাহিনীতেও এমন অভিজ্ঞ মাউন্টেন ট্রুপ নেই, যা আছে ভারতের হাতে। অনেক দেশের সেনাবাহিনী পার্বত্য অঞ্চলের যুদ্ধের ট্রেনিং নিতে আসে ভারতের সেনাবাহিনীর কাছে।”

Advertisement

লাদাখ সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে যখন পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত, সেই সময় এক চীনা বিশেষজ্ঞের এই মন্তব্য যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। এই আর্টিকেলটি প্রকাশিত হয়েছে thepaper.cn নামে একটি চীনা পত্রিকায়। ওই আর্টিকেলে হুয়াং লিখেছেন, “ভারতীয় সেনার প্রায় সব সদস্যদেরই মাউন্টারিংয়ের বিশেষ অভিজ্ঞতা আছে। সরকারি ক্ষেত্র ছাড়াও বেসরকারি ক্ষেত্রেও দক্ষ পর্বতারোহী নিয়োগ করেছে ভারতীয় সেনা। ১২টি ক্ষেত্রে ২ লক্ষেরও বেশি সৈন্য নিয়ে ভারতই এই মুহূর্তে সবচেয়ে বড় মাউন্টেন ফাইটিং ফোর্স।”

Advertisement

হুয়াং আরও বলেছেন, “১৯৭০ সাল থেকে ভারত মাউন্টেন আর্মির সংখ্যা বাড়িয়েছে। ৫০ হাজার ট্রুপ নিয়ে মাউন্টেন স্ট্রাইক ফোর্স তৈরি করেছে। সিয়াচেনে ৬,৭৪৯ মিটার উচ্চতায় ভারতীয় সেনার পোস্ট আছে, যেখানে ছয় থেকে সাত হাজার সেনা মোতায়েন করা আছে।” প্রসঙ্গত, মঙ্গলবারই লাদাখের কয়েকটি জায়গা থেকে সেনা সরিয়ে নিয়েছে চীন। ভারত চীনের সীমান্ত সমস্যা নিয়ে দুই দেশই জানিয়েছিল আলোচনার মাধ্যমে সীমান্ত সমস্যা মিটিয়ে নেওয়া হবে। সেই মতো দুই দেশের কম্যান্ড পর্যায়ে আলোচনা হয় এবং তারপরই সীমান্ত থেকে সেনা সরায় চীন।

Advertisement

Recent Posts