কানাডাকে ৫ লক্ষ করোনা ভ্যাকসিনের ডোজ পাঠাতে সম্মতি দিল ভারত

Advertisement

Advertisement

নয়াদিল্লি: জাস্টিন ট্রুডোর (Justin Tryudo) আর্জিতে সম্মতি। অতিমারির কারণে দীর্ঘ সময় ধরে আতঙ্কে দিন কাটাচ্ছে বিশ্ববাসী। গোটা বিশ্বের বিজ্ঞানীরা টিকা (Vaccine) প্রস্তুতের চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে জোড়া টিকা আবিষ্কার করে গোটা বিশ্বকে তাক লাগিয়েছে ভারত (India)। করোনা টিকা (Corona Vaccine) চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) ফোন করেছিলেন কানাডার (Canada) প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডাকে টিকা দিতে রাজি হয়েছে ভারত সরকার (Indian Govt)।

Advertisement

জানা গেছে, চলতি মাসেই কোভিশিল্ড টিকার ৫লক্ষ ডোজ পাঠানো হবে কানাডায়। কানাডা ছাড়াও বাংলাদেশ, নেপাল, ভুটান-সহ প্ন্যান্য প্রতিবেশী দেশের সেনাবাহিনীদের জন্য করোনার টিকা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন এই দু’ধরনের টিকাই পাঠানো হবে। প্রতিবেশী দেশগুলিকে টিকা সরবরাহের ভাড় ভারতীয় সেনাবাহিনীর উপর।

Advertisement

জানা গেছে, প্রতিরক্ষা ক্ষেত্রে সুম্পর্ক তৈরির জন্যই এই পদ্ধতি অবলম্বন করার সিদ্ধান্ত নিয়েছে বিদেশমন্ত্রক। চলতি মাসের ৫ তারিখ কানাডার তরফে ভারতের কাছে ১০ লক্ষ করোনা টিকার ডোজ চাওয়া হয়। কিন্তু ভারত তাতে কোন সারা দেয়নি। তারপর  গত  ১০ ফেব্রুয়ারি কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো সরাসরি ফোন করেন মোদিকে।

Advertisement

এরপরই ভারতের তরফ থেকে ৫ লক্ষ ডোজ দেওয়ার সম্মতি জানানো হয়েছে। সূত্রের খবর, কিন্তু ওই দেশের ১০ লক্ষ ডোজের চাহিদা এখনই পূরণ করছে না ভারত। কারণ, কূটনীতিক ও সেখানে বসবাসকারী ভারতীয়দের নিরাপত্তার বিষয়ে চিন্তিত নরেন্দ্র মোদি। এই বিষয়ে ট্রুডো আশ্বাস দিয়েছেন। কিন্তু তাও সম্পুর্ণ ভাবে সে বিষয়ে নিশ্চিত হতে পারছে না ভারত।

Recent Posts