Ind vs Eng : ভারতীয় দলে হতে পারে একাধিক পরিবর্তন, দেখুন ভারতের সম্ভাব্য একাদশ

Advertisement

Advertisement

বৃহস্পতিবার (৪ মার্চ) আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ ও চূড়ান্ত টেস্টের জন্য মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। দিন-রাতের টেস্টের জন্য ব্যবহৃত পিচের প্রকৃতি নিয়ে অনেক কথা বলার পর, একই ভেন্যুতে ফাইনাল টেস্ট খেলা হবে। সবার নজর এখন একই দিকে যে চূড়ান্ত খেলার জন্য পিচ কিভাবে প্রতিক্রিয়া করে। অনেকেই আশা করেননি যে তৃতীয় টেস্ট দুই দিনের মধ্যে শেষ হবে।

Advertisement

তবে এই চূড়ান্ত টেস্ট হারলে চলবে না কোহলিদের। এই টেস্ট হারলে না ড্র হলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ যাওয়ার স্বপ্ন অধরা থেকে যাবে ভারতের। ফলে ইংল্যান্ড যেকোনো মূল্যে চাইবে ভারতকে হারাতে। তবে এতে জো রুটদের কোনো লাভ হবে না। এই সিরিজ ড্র হলে জুন মাসে লর্ডসে অনুষ্ঠিত ডব্লিউটিসি অর্থাৎ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার যোগদানের পথ প্রশস্ত হবে।

Advertisement

উভয় পক্ষই চতুর্থ এবং চূড়ান্ত টেস্টের জন্য কঠিন প্রস্তুতি নিচ্ছে। যদিও কোহলি অ্যান্ড কোম্পানি ফাইনাল টেস্টে তাদের উইনিং কম্বিনেশনের রদবদল করত না, কিন্তু জসপ্রীত বুমরাহর অপ্রাপ্যতার কারণে তাদেরকে বাধ্য হয়ে পরিবর্তন আনতে হবে। ব্যক্তিগত কারণে পেসার দল ছেড়ে চলে যাওয়ায়, মহম্মদ সিরাজ বা উমেশ যাদব জসপ্রীত বুমরাহকে স্থলাভিষিক্ত করতে পারেন। অন্যদিকে, কুলদীপ যাদব ওয়াশিংটন সুন্দরের জায়গায় আসতে পারেন কারণ আগামি ম্যাচেও পিচ টার্নার হিসেবে থাকবে (টিওআই-এর রিপোর্ট অনুযায়ী) যা স্পিনারদের জন্য অ্যাডভানটেজ।

Advertisement

ভারতের সম্ভাব্য একাদশ : শুভমান গিল, রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (C), অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ (WK), আক্সার প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সিরাজ/উমেশ যাদব, ওয়াশিংটন সুন্দর/কুলদীপ যাদব, ইশান্ত শর্মা।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ : ডমিনিক সিবলি, জ্যাক ক্রলি, জো রুট (C), বেন স্টোকস, জনি বেয়ারস্টো, বেন ফোকস (WK), অলি পোপ, জ্যাক লিচ, জোফ্রা আর্চার, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন.

Recent Posts