অস্ট্রেলিয়ায় গুলি করে মারা হবে ১০,০০০ উটকে

Advertisement

Advertisement

শ্রেয়া চ্যাটার্জি : শুনলে হয়তো অবাক হবেন কিন্তু এটাই সত্যি আজ বুধবার অস্ট্রেলিয়ায় গুলি করে মারা হবে ১০,০০০ উটকে। কিন্তু কেন এই অদ্ভুত সিদ্ধান্ত? ওই নিরীহ প্রাণী গুলো কি এমন করল যে তাদেরকে একেবারে মেরে ফেলা হবে।

Advertisement

তথ্যসূত্রে জানা গেছে, অস্ট্রেলিয়া অনেকটা খরাপ্রবণ এলাকা এবং যে জায়গায় এরা বাস করে তারা একেবারে প্রচুর পরিমাণে জল খেয়ে নেয় যার ফলে সেখানকার আদিবাসী এবং গাছপালা শুকিয়ে কাঠ হয়ে যাচ্ছে। আর তাছাড়া ও বাতাস দূষিত হওয়ার জন্য নাকি এদের অনেকখানি ভূমিকা আছে। এরা প্রায় এক টন কার্বন ডাই অক্সাইড বাতাসে ত্যাগ করে। উট এর বংশ বৃদ্ধি নিয়ন্ত্রণ করার জন্যই এরকম মর্মান্তিক সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

Advertisement

আরও পড়ুন : স্বস্তির খবর : অস্ট্রেলিয়ার দাবানলের উপর পড়েছে বৃষ্টি

Advertisement

একদিকে অস্ট্রেলিয়া জ্বলছে দাবানলের আগুনে দাউ দাউ করে, অন্যদিকে এতগুলি ঊট কে বন্যপ্রাণী হিসেবে এদের কেও মেরে ফেলা হচ্ছে। পরিবেশের ভারসাম্য ঠিক কতটা বজায় থাকবে তা কিন্তু জানা নেই। মানুষের দরকারেই হয়তো তাদেরকে মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু এটা করার আগে এদের যখন বংশবৃদ্ধি হচ্ছিল তখনই ব্যবস্থা নিলে ভালো হতো। কিন্তু এখন তো আর কিছু করার নেই, পরিবেশ রক্ষার স্বার্থে এবং খরা যাতে আর না অস্ট্রেলিয়া কে ধ্বংস করতে পারে সর্বোপরি গোটা পৃথিবীর ভালোর জন্যই এরকম মর্মান্তিক সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।