অফবিট

AC Maintenance: এসি চক চক রাখতে চাইলে এই ৫টি বিষয়ে নজর দিন

Advertisement

Advertisement

বর্তমানে প্রায় সারাবছরই এসি চালাতে হয়। এখন বছরজুড়ে গরমের আধিপত্য। এক্ষেত্রে একনাগারে গরম থাকার কারণে এসির ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। তবে এই ক্রমাগত ব্যবহার নানাভাবে প্রভাব ফেলছে এসির উপর। এই পরিস্থিতিতে এসি ঠিক রাখতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কথা মাথায় রাখা অত্যন্ত প্রয়োজনীয়।

Advertisement

১) এসির মোটর ঠিক রাখা- এসির তাপমাত্রা বারবার কমানো কিংবা বাড়ানো হলে সেটি এসির মোটরের উপর চাপ সৃষ্টি করে। ফলে সেটি খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে অনেকটাই। এক্ষেত্রে যদি সত্যিই মোটর খারাপ হয় তাহলে, সঙ্গে সঙ্গে নিকটতম কোন এসি সেন্টারে কিংবা সার্ভিস সেন্টারে ফোন করে দক্ষ লোককে ডেকে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে।

Advertisement

২) থার্মোস্ট্যাট সেটিংসয়ের খেয়াল রাখা- যদি হঠাৎ করেই এসি কাজ করা বন্ধ করে দেয়, তবে দক্ষ লোককে ডেকে এসির থার্মোস্ট্যাট সেটিংসয়ের সার্ভিসিং করে নেওয়াই উপযুক্ত সিদ্ধান্ত। উল্লেখ্য এসির থার্মোস্ট্যাট এসি চালানো ও বন্ধ করতে সহায়তা করে থাকে। পাশাপাশি ঘরের উপযুক্ত তাপমাত্রা নির্ধারণ করতেও সহায়তা করে এটি। এক্ষেত্রে থার্মোস্ট্যাট ঠিক রাখতে ঘন ঘন তার সেটিংস চেঞ্জ করার পরিমাণ কমাতে হবে। এটি ঠিক রাখতে থার্মোস্ট্যাট স্বয়ংক্রিয় মোডে সেট করে রাখাই উপযুক্ত কাজ।

Advertisement

৩) কম্প্রেসার ঠিক রাখা- কম্প্রেসার ঠিক না থাকলে এসি ঘর সেভাবে ঠান্ডা করতে পারেনা। বেশ কয়েকবার সার্ভিসিং করানোর পরেঝ অনেক সময় এসির কম্প্রেসার ঠিক থাকে না, এক্ষেত্রে উপযুক্ত ও দক্ষ লোক দেখেই এসি সার্ভিসিং করানো প্রয়োজন।

৪) ফিল্টারের যত্ন- ভারতে ছয়মাসের বেশি সময় ধরে এসি ব্যবহার করা হয়ে থাকে। এর ফলে অতিরিক্ত ব্যবহারে ফিল্টারে নোংরা জমে যায়। সেক্ষেত্রে ফিল্টার পরিষ্কার রাখতে কিছু সময় অন্তর অন্তর এসি সার্ভিসিং করে নেওয়াই শ্রেয়।

Tags: ACac repair

Recent Posts