যদি দেশে CAA এবং NRC বাস্তবায়িত হয়, তবে ‘জিন্নাহ’র জয় হবে, মন্তব্য করলেন কংগ্রেস নেতা শশী থারুর

Advertisement

Advertisement

‘যদি সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি দেশে প্রয়োগ করা হয় তবে অবশ্যই মহম্মদ আলী জিন্নাহের বিজয় হবে’, একটি প্রশ্নোত্তর পর্বে এই মন্তব্য করলেন কংগ্রেস নেতা শশী থারুর। এর আগে তিনি সংবাদ সংস্থা এএনআই কে একটি সাক্ষাৎকারে বলেন, ‘সিএএ দেশে বাস্তবায়ন হলে জিন্নাহের দুই নেশন থিওরি জিতে যাবে। আমি বলছি না জিন্নাহ জিতে গেছেন, কিন্তু এটি হলে তিনি জিতবেন।’ এদিন এএনআইকেই উদ্ধৃত করে তিনি একই কথা আবার বলেন।

Advertisement

এদিন কংগ্রেস নেতা ব্যাখ্যা করে বলেন যে, ‘যদি এনআরসি এবং সিএএ বাস্তবায়ন করা হয় তবে বলা যায় যে জিন্নাহর বিজয় সম্পূর্ণ। জিন্নাহ ঠিকই বলেছিলেন যে হিন্দুরা কেবল মুসলিমদের পক্ষে থাকতে পারে না এবং মুসলিমদের একটি আলাদা দেশ প্রাপ্য।’ দেশে সিএএ ইতিমধ্যেই কার্যকর হয়েছে তবে এনআরসি নিয়ে আলোচনা এখনও শুরু হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক বিবৃতিতে বলেছিলেন যে, দেশব্যাপী এনআরসি-তে এখনও কোনও প্রস্তাব আসেনি।

Advertisement

আরও পড়ুন : রাজভবনে মমতা-রাজ্যপাল, রাজ্যপালের আমন্ত্রণে সাড়া মুখ্যমন্ত্রীর

Advertisement

কিছু দিন আগে জয়পুর সাহিত্য উৎসবে বক্তৃতাকালে কংগ্রেস নেতা দাবি করেছিলেন যে, ‘দ্বি-জাতীয় তত্ত্বটি প্রথমে হিন্দুত্ববাদী আদর্শ বীর সাভারকার এনেছিলেন।’ তিনি সেখানে বলেন, ‘দ্বি-জাতি তত্ত্বের প্রথম উদ্ভাবক ছিলেন আসলে ভিনায়ক দামোদর সাভারকর, হিন্দু মহাসভার প্রধান হিসাবে যিনি ভারতকে হিন্দু ও মুসলিমদের জন্য দুটি পৃথক জাতি হিসাবে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। যেটি মুসলিম লীগ লাহোরে পাকিস্তান প্রস্তাব পাস করার তিন বছর আগে ঘটেছিল।’

কংগ্রেস নেতারা প্রথম থেকেই সিএএ এবং এনআরসি-র তীব্র বিরোধিতা করে আসছে। সম্প্রতি শশী থারুর দিল্লির শাহীনবাগ অঞ্চলে গিয়েছিলেন যেখানে ১৫ ডিসেম্বর থেকে শত শত মহিলা নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ করছেন। সেখানে বক্তব্য রেখে কংগ্রেসের এই প্রবীণ নেতা প্রতিবাদকারীদের বলেছিলেন যে, তারা দেশের প্রতিটি গণতন্ত্রীর জন্য অনুপ্রেরণা।

Recent Posts