Today Trending Newsদেশনিউজ

এবার হাইড্রোক্সিক্লোরোকুইন রফতানিতে সম্মতি ভারতের, পাঠানো হবে বিশ্বের ক্ষতিগ্রস্থদেশগুলিতে

×
Advertisement

বিশ্বের বেশ কিছু করোনাতে ক্ষতিগ্রস্থ দেশগুলিকে হাইড্রোক্সিক্লোরোকুইন রফতানি করার সিদ্ধান্ত নিলো কেন্দ্রীয় সরকার। এই দেশগুলির মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন সহ অন্যান্য দেশ। কয়েকদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হাইড্রোক্সিক্লোরোকুইন পাঠানোর জন্য আর্জি করেছিলেন প্রধানমন্ত্রীর কাছে। কিন্তু এই হাইড্রোক্সিক্লোরোকুইন রফতানি স্থগিত রেখেছিলো কেন্দ্র।

Advertisement

এবার সেই হাইড্রোক্সিক্লোরোকুইন রফতানির নিষেধাজ্ঞা তুলে দিলো কেন্দ্র। কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন যে করোনার বর্তমান পরিস্থিতি দেখে ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে যে আন্তর্জাতিক বিশ্বের সংহতি ও সহযোগিতা বজায় রাখবে। তাই এই মহামারী নিরাময়ের ক্ষেত্রে সক্ষম প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হবে অন্যান্য ক্ষতিগ্রস্ত দেশগুলোতেও।

প্রসঙ্গত, এই আপদকালীন পরিস্থিতিতে ভারত ওষুধ না পাঠানোয় ক্ষুব্ধ ট্রাম্প। এর ফল ভালো হবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি। ভারতের সঙ্গে বরাবরের সু সম্পর্কের কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘ভারত ওষুধ না পাঠালে আমি অবাক হব। রবিবার মোদীর সঙ্গে ফোনে কথা হয়েছে আমার। তখনই আমেরিকায় প্রয়োজনীয় ওষুধ পাঠানোর সিদ্ধান্ত নেওয়ার জন্য তাঁকে ধন্যবাদ জানিয়েছি আমি।’ একইসঙ্গে তিনি আরও বলেন, ‘মোদী যদি ওষুধ না পাঠানোর সিদ্ধান্ত নেন তবে তা আমাকে আগে জানানো উচিত ছিল।’

Advertisement

এরপরই হুমকির সুর শোনা যায় মার্কিন প্রেসিডেন্টের গলায়। ক্ষুদ্ধ ট্রাম্প বলেন, ‘ভারত যদি ওষুধ না পাঠানোর সিদ্ধান্ত নেয়, তাহলে কিছু বলার নেই আমাদের। তবে এর ফল ভুগতে হবে তাদের।’ বেশ কিছুদিন ধরেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানির জন্য চাপ আসছে ভারতের উপর। সেই জন্যই ভারত সরকার হাইড্রোক্সিক্লোরোকুইন-র উপর নিষেধাজ্ঞা তুলে দিয়েছে বলে মনে করা হচ্ছে।

Related Articles

Back to top button