পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু, কী ঘটতে চলেছে বুধবার ভোররাতে?

Advertisement

Advertisement

তীব্র গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি বিশাল আকৃতির গ্রহাণু। প্রতি ঘন্টায় ১৯ হাজার ৪৬১ মাইল বেগে পৃথিবীর দিকে ছুটে আসা এই গ্রহাণুটি প্রায় ২.৫ মাইল চওড়া বলে বিজ্ঞানীদের অনুমান। ১৯৯৮ ওআর২ নামের বিশালাকৃতির এই গ্রহাণুটি ২৯ এপ্রিল বুধবার ভারতীয় সময় ভোর ৫ টা ৫৬ মিনিট নাগাদ পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা সূত্রে জানা গেছে যে, বিশালাকার এই গ্রহাণুটির আয়তন মাউন্ট এভারেস্টের সমান। গ্রহাণুটির সামনের দিকে উঁচু রেখার মতো অংশ রয়েছে, যা পৃথিবী থেকে দেখতে মাক্সের মতো লাগছে। নাসা আরও জানিয়েছে, গ্রহাণুটির কোড নাম ৫২৭৬৮। শেষ বারের মতো এটি দেখা গিয়েছিল ১৯৯৮ সালে। দ্রুত গতিতে ধেয়ে এলেও পৃথিবীর সঙ্গে এর সংঘর্ষের সম্ভাবনা নেই বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা। পৃথিবী থেকে প্রায় ৩৯ লক্ষ কিমি দূর দিয়ে গ্রহাণুটি পৃথিবীকে অতিক্রম করবে বলে জানা গেছে।

Advertisement

পৃথিবীর সঙ্গে সংঘর্ষে না জড়ালেও এই গ্রহাণুর কারণে কোন বিপদের সম্ভবনা রয়েছে কিনা সে বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি নাসা। তবে নাসার প্রতিটি পদক্ষেপ মানুষের মনে ভয় ধরানোর জন্য যথেষ্ট। ইতিমধ্যে ‘নিয়ার-আর্থ অ্যাস্ট্রোয়েড ট্র্যাকিং’ (নিট)-এর মাধ্যমে এই বিশালাকৃতির গ্রহাণুর উপর নজরদারি চালাচ্ছে নাসা। নিট-এর প্রিন্সিপাল ইনভেস্টিগেটর এলেনর হেলিন জানিয়েছেন, ‘যে সব গ্রহাণু বা উল্কাপিন্ড পৃথিবীর ক্ষেত্রে বিপজ্জনক হতে পারে তাদের গতিবিধি জানতে আমরা নিট ব্যবহার করি।’ যা যথেষ্ট আতঙ্ক ছড়িয়েছে মানুষের মনে।

Advertisement

Recent Posts