নিউজ

Howrah puri vande bharat express: পুরী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের রাজকীয় ব্যবস্থা দেখে একেবারে চমকে যাবেন আপনিও, জেনে নিন কি কি রয়েছে এই ট্রেনে?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে উদ্বোধন হয়ে গেল এই ট্রেনের

Advertisement

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে বৃহস্পতিবার উদ্বোধন হয়ে গেল হাওড়া পুরী রুটে বন্দে ভারত এক্সপ্রেসের। উদ্বোধনের দিন পুরি থেকে দুপুর একটা বেজে কিছু সময় পরে ছেড়ে বন্দে ভারত এক্সপ্রেস হাওড়াতে আসে। সেই বন্দে ভারত এক্সপ্রেস হাওড়াতে আসার পর উষ্ণ অভ্যর্থনায় স্বাগত জানায় রেল কর্তৃপক্ষ। হাওড়া থেকে পুরী, ভুবনেশ্বর, কটকসহ উড়িষ্যার বিভিন্ন জায়গায় যাওয়া যাবে এই ট্রেনের মাধ্যমে। শুধু তাই নয় যাত্রী সাধারন এর কথা মাথায় রেখে বন্দে ভারত এক্সপ্রেস এ নানা রকমের সুবিধা দেওয়া হয়েছে।

Advertisement

বলতে গেলে পুরো বন্দে ভারত এক্সপ্রেস শীততাপ নিয়ন্ত্রিত একটি ট্রেন। এই ট্রেনের সমস্ত জিনিস স্বয়ংক্রিয়। বসার সিটে একটি পুশব্যাক রয়েছে এবং সামনে রয়েছে ল্যাপটপ কিংবা ছোট ব্যাকপ্যাক রাখার জায়গা। থাকছে চার্জিং পয়েন্ট এবং পাশাপাশি মাথার উপরে স্বয়ংক্রিয় লাইট জ্বলবে। অন্যদিকে প্রসাধন ক্ষেত্র বা টয়লেটের গেট থাকছে সম্পূর্ণ স্বয়ংক্রিয়। সেক্ষেত্রে স্পর্শ করলে খুলে যাবে বাথরুমের দরজা। খাবার সহ বুকিং করলে রেলের ক্যাটারাররা সেই খাবার সময়মতো পরিবেশন করবেন। অন্যদিকে এক্সিকিউটিভ কামরাতে আরো বেশি স্বাচ্ছন্দের ব্যবস্থা দেওয়া হয়েছে।

Advertisement

নিজের চেয়ার ঘুরিয়ে নিয়ে প্রকৃতির দৃশ্য উপভোগ করতে পারবেন আপনারা। যেকোনো প্রয়োজনে রেলের চালক কিংবা রেল কর্তৃপক্ষের সঙ্গে আপনি কথা বলতে পারবেন ট্রেন থেকেই। প্রথম দিনেরই একেবারে হিট হয়ে গিয়েছে এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস। প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠান প্রধানমন্ত্রীর হাত ধরে ভার্চুয়ালি হলেও পুরি থেকে হাওড়া পর্যন্ত সফর করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। হাওড়াতে তিনি নেমে সকলের উদ্দেশ্যে একটি বক্তৃতা রাখলেন। আগামীতে বন্দে ভারতের সংখ্যা বৃদ্ধি করার পাশাপাশি যাত্রী সাধারণের কথা মাথায় রেখে ট্রেনের ভিতরে নানা মেকানিক্যাল কাজে আরো বেশি উন্নত করা হবে বলে জানালেন মন্ত্রী।

Advertisement

Recent Posts