কী করে ডাউনলোড করবেন ই-ভোটার কার্ড? জেনে নিন সহজ উপায়

Advertisement

Advertisement

আর মাত্র কিছু ঘণ্টার অপেক্ষা। আগামীকাল বাংলায় প্রথম দফার নির্বাচন। আগের ২৫ জানুয়ারি নির্বাচন কমিশন ই এপিক অথবা ইলেকট্রনিক ইলেকট্রোরাল ছবি আইডেন্টিটি কার্ড প্রোগ্রাম শুরু করেছে। এই কর্মসূচিতে ফোনেই ডাউনলোড করা যাবে ভোটার আইডি কার্ড। বাংলায় ছাড়াও অসম, পুদুচেরি তামিলনাড়ু কেরলের ভোটাররা এই কার্ড ডাউনলোড করতে পারবেন সহজে এই উপায় অবলম্বন করে।

Advertisement

ই-এপিক কী?
ই-এপিক এলো ভোটের আইডি কার্ডের পিডিএফ ফর্ম্যাট। যা নিজের ফোন বা কম্পিউটারের ডাউনলোড করা যাবে। নিজের ফোনে সংশ্লিষ্ট ভোটার কার্ড ডাউনলোড করে রাখতে পারেন অথবা প্রিন্ট আউট নিয়ে তা ল্যামিনেশনও করে রাখতে পারবেন।

Advertisement

কীভাবে ডাউনলোড করবেন ই-এপিক?
ভোটার কার্ডের পোর্টালে, ভোটার হেল্পলাইন মোবাইল অ্যাপ অথবা এনভিএসপি থেকে ভোটার কার্ড ডাউনলোড করা যাবে। ভোটার কার্ডের পোর্টালের url- http://voterportal.eci.gov.in এবং এনভিএসপির url -https://nvsp.in। ভোটার হেল্পলাইনের মোবাইল অ্যাপও গ্রাহক ডাউনলোড করতে পারেন অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে- https://play.google.com/store/apps/details?id=com.eci.citizen। আইফোনের ক্ষেত্রেও ডাউনলোড করতে পারবেন অ্যাপ। url- https://apps.apple.com/in/app/voter-helpline/id1456535004 ।

Advertisement

কি করে করবেন ই-এপিক ভোটার কার্ড ডাউনলোড-
ভোটার পোর্টালে রেজিস্টার বা লগ ইন করতে হবে। সেখানে আপনি মেনু দেখতে পারবেন। সেখানে ই-এপিক ডাউনলোড করতে হবে। তবে তার আগে আপনাকে দিতে হবে এপিক নম্বর অথবা রেফারেন্স নম্বর। এর পরে আপনার রেজিস্টার্ড নম্বরে পাঠানো হবে ওটিপি। সেই ওটিপি দিলেই ডাউনলোড করতে পারবেন। তবে মোবাইল নম্বর রেজিস্টার করা না থাকে তবে কেওয়াইসি সম্পূর্ণ করতে হবে। করে ভেরিফিকেশন করাতে হবে। এরপরেই ডাউনলোড করতে পারবেন।

Tags: e-voter card

Recent Posts