আংশিক লকডাউনে কেমন করে হবে বিয়ে বা অনুষ্ঠান? স্পষ্ট করল নবান্ন

অনুষ্ঠান বা বিয়ে বাড়িতে ৫০ জনের বেশি অতিথি থাকতে পারবে না

Advertisement

Advertisement

করোনা সংক্রমনের জেরে রীতিমতো বিভীষিকাময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে দেশজুড়ে। নতুন মিউট্যান্ট স্ট্রেন সংক্রমণ হার এবং মৃত্যুহার দুই বাড়িয়ে তুলছে। গোটা দেশের পাশাপাশি ভোটমুখী বাংলার অবস্থা বেশ শোচনীয়। ভোটগ্রহণ শেষ হয়ে গেলেও করোনা সংক্রমনের ঊর্ধ্বমুখী গ্রাফ থামছে না। বর্তমানে বাংলায় প্রায় প্রতিদিন ১৮ হাজারের কাছাকাছি মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। এরমধ্যে রেকর্ড সংখ্যক মৃত্যু হচ্ছে প্রতিদিন। এই ভয়ঙ্কর অবস্থায় রাজ্য সরকার গতকাল একাধিক নিয়মাবলী জারি করেছিল। তাতে বাজার দোকানের সময় স্থির করে দেয়া হয়েছিল এবং বলা হয়েছিল যে বিয়ে বা যেকোনো সামাজিক অনুষ্ঠানে বেশি জমায়েত করা যাবে না।

Advertisement

আজ নবান্ন ফের বিয়ে বাড়ি ও পারিবারিক অনুষ্ঠানের ক্ষেত্রে নতুন বিধি-নিষেধ জারি। নবান্ন তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে এবার থেকে বাংলায় যেকোনো জায়গায় বিয়ে করতে হলে নূন্যতম অতিথিকে ডাকতে হবে। কোনভাবেই ৫০ জনের বেশি অতিথি আসতে পারবে না। এছাড়া প্রত্যেকটি বিয়েবাড়ি বা অনুষ্ঠান বাড়ি কোভিড বিধি মেনে করতে হবে। বিয়ে বাড়িতে রাখতে হবে মাস্ক, স্যানিটাইজার। প্রত্যেককে বিয়ে বাড়ির মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। একসময়ে অনুষ্ঠান বা বিয়ে বাড়িতে ৫০ জনের বেশি অতিথি থাকতে পারবে না।

Advertisement

এছাড়াও গতকালই রাজ্য সরকার বাজার খোলা বন্ধের ওপর বিধিনিষেধ জারি করেছে। রেস্তোরা বা বার, জিম, স্পা, সুইমিং পুল, স্পোর্টস কমপ্লেক্স, শপিংমল, বিউটি পার্লার, সিনেমা হল বন্ধ থাকবে। বাজার নির্দিষ্ট সময়ের জন্য শুধুমাত্র খোলা হবে। প্রতিদিন সকাল ৭ টা থেকে ১০ টা পর্যন্ত খোলা থাকবে বাজার। তারপর আবার দুপুর ৩ টে থেকে বিকেল ৫ টা অব্দি দোকান খোলা থাকবে। তবে খোলা থাকবে অত্যাবশ্যকীয় পণ্যের দোকান। আজ রাজ্য সরকার স্পষ্ট করে দিয়েছে যে স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবা, বিদ্যুৎ, টেলিকম, যানবাহন, মুদিখানা, মিষ্টির দোকান, মাংসের দোকান, দুধ সরবরাহ ইত্যাদি তে কোনো বিধিনিষেধ নেই।

Advertisement