জীবনযাপন

এই তিন ঘরোয়া উপায়েই দাঁত হবে ঝকঝকে সাদা, বাড়িতে নুন আছে তো?

Advertisement

Advertisement

দাঁতের সঠিক যত্ন না নিলে হলুদ ভাব দেখা দিতে শুরু করে। এছাড়াও এমন অনেক খাবার রয়েছে যা দাঁতে হলুদ জমাতে শুরু করে। দাঁত যদি হলুদ হয়, তাহলে সেটাও লজ্জার কারণ হয়ে দাঁড়ায়, কারো সামনে মন খুলে হাসা যায় না। এমন পরিস্থিতিতে হলুদ দাঁত থেকে মুক্তি পেতে কিছু ঘরোয়া প্রতিকারের চেষ্টা করা যেতে পারে। বাড়িতে এমন অনেক জিনিস রয়েছে যা দাঁতের হলুদ ভাব কমাতে বেশ কার্যকর প্রমাণিত হতে পারে। এই জিনিসগুলির মধ্যে লবণও অন্তর্ভুক্ত রয়েছে। নিচে বলা কোনো একটা জিনিস লবণের সঙ্গে মিশিয়ে লাগান, তাহলে দাঁত মুক্তার মতো উজ্জ্বল হতে শুরু করবে। এছাড়াও কিছু অন্যান্য ঘরোয়া প্রতিকারেরও আশ্চর্যজনক প্রভাব থাকবে।

Advertisement

বেকিং সোডা পেস্ট

Advertisement

বেকিং সোডা দাঁত থেকে ব্যাকটেরিয়া দূর করে। এর ফলে দাঁত সাদা হয়ে যায়। আপনাকে যা করতে হবে তা হল এক চা চামচ বেকিং সোডার মধ্যে ২ চা চামচ জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। ঘনত্ব অনুযায়ী পেস্টে জল যোগ করা যেতে পারে। আপনি একটি ব্রাশে পেস্টটি নিতে পারেন এবং এটি দাঁতে ঘষতে পারেন।

Advertisement

কমলার খোসা

সাইট্রিক অ্যাসিডযুক্ত কমলার খোসা দাঁতের হলুদ ভাব কমাতে ব্যবহার করা যেতে পারে। দাঁত উজ্জ্বল করতে কমলার খোসা শুকিয়ে পিষে নিন। এই পাউডারটি ব্রাশে লাগিয়ে দাঁতে ঘষতে শুরু করুন। কয়েক দিনের ব্যবহার দাঁতের উপর সর্বোত্তম প্রভাব দেখতে পাবেন।

তুলসী পাতা

তুলসী পাতা তাদের ঔষধি গুণের জন্য পরিচিত, এই পাতাগুলি কিছুক্ষণ রোদে রেখে শুকিয়ে নিন। এরপর পাতা গুঁড়ো করে নিন ভালো করে। এই গুঁড়ো দাঁতে ঘষে দাঁত পরিষ্কার করুন। তুলসী গুঁড়োতে সরিষার তেল তৈরি করে একটি পেস্টও তৈরি করা যেতে পারে।