হেপাটাইটিস বি এর চিকিৎসা সময় মতো না হলে হতে পারে লিভার ক্যান্সার

Advertisement

Advertisement

ভারতবর্ষে যত রোগে প্রতিবছর মৃত্যু হয় তার মধ্যে সবচেয়ে বেশি মানুষ মারা যায় মারন রোগ ক্যান্সারে। প্রতিবছর গড়ে ৬০০০০ মানুষ মারা যায় এই ক্যান্সারে। এর মধ্যে লিভার ক্যান্সারে আক্রান্ত হয়েও মারা যায় অনেক মানুষ। আর লিভার ক্যান্সার হওয়ার একটা অন্যতম বড় কারণ হলো হেপাটাইটিস বি। সঠিক সময় সঠিক চিকিৎসা না হলে এই হেপাটাইটিস বি থেকেই হতে পারে লিভার ক্যান্সার। মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার হেপাটাইটিস বি ফাউন্ডেশন এর দাবি, হেপাটাইটিস বি এর চিকিৎসা প্রাথমিক পর্যায়ে না হলে এটা থেকেই লিভার ক্যান্সার হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

Advertisement

বেশিরভাগ ক্যান্সারই প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা যায় না। এর মধ্যে লিভার ক্যান্সার উল্লেখযোগ্য। একবারে শেষ পর্যায়ে এই ক্যান্সারের উপসর্গ গুলো বোঝা যায় বলে, এটি শনাক্ত করে চিকিৎসা করা খুবই কঠিন। হেপাটাইটিস বি ফাউন্ডেশন এর তথ্য অনুযায়ী এই লিভার ক্যান্সার হওয়ার অন্যতম কারণ হলো হেপাটাইটিস বি। সঠিক সময়ে এই রোগের চিকিৎসা না হলে এর থেকে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। প্রতিবছর সারা পৃথিবী জুড়ে সাত লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয় এই লিভার ক্যান্সারে। তাই গবেষকদের দাবি, হেপাটাইটিস বি এর লক্ষণ ধরা পড়লেই যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা শুরু করা দরকার।

Advertisement

হেপাটাইটিস বি এর কিছু লক্ষণ দেখে নিন-

Advertisement

শরীর সবসময় অবসন্ন বোধ করে। মাথাব্যথা হয়। হাড়ের জয়েন্টে ব্যাথা হয়। প্রস্রাব হলুদ হয়ে যায়। চোখ হলুদ হয়ে যায়। সারাক্ষন বমি বমি ভাব, এবং হঠাৎই বমি হয়। জ্বর জ্বর অনুভূতি হয়। এই সমস্ত লক্ষণ দেখলে দ্রুতই চিকিৎসকের পরামর্শ নিন।

এরকম সমস্ত আপডেট পেতে উপরের ডান দিকের ফলো অপশনে ক্লিক করুন।

Tags: Lifestyle