যাত্রীদের সুবিধার্থে এবার রেলস্টেশনে বসানো হচ্ছে হেলথ ATM, ঠিক কি কি সুবিধা পাবেন? জেনেনিন

Advertisement

Advertisement

শ্রেয়া চ্যাটার্জী : বেড়াতে যেতে আমরা কেনা ভালোবাসি। বেড়াতে গেলে মন, শরীর দুই ভালো থাকে। অল্পবয়সীদের পাশাপাশি বৃদ্ধ বয়স্ক মানুষেরাও জীবনের শেষে চাকরি-বাকরি শেষ করে তাদের রিটায়ার্ড লাইফ কাটাতে চান একটু বেড়াতে গিয়ে। বেড়াতে গিয়ে শারীরিক বিপত্তি হতে পারে এটা খুব একটা অস্বাভাবিক ব্যাপার নয়, আর এই কথাটিকে মাথায় রেখে রেল চালু করল স্টেশনে হেলথ এটিএম । ট্রেনের মধ্যে হঠাৎ শরীর খারাপ হলে নিকটবর্তী স্টেশনে নামিয়ে রোগীকে নিয়ে যাওয়া হতো কোন হসপিটালে। যাত্রাপথে কখনো হয়তো সেই রোগীর মৃত্যু হতো এমন ঘটনা দেখা গেছে। সাধারণের কথা মাথায় রেখে মাত্র ৫০ থেকে ১০০ টাকার মধ্যে তৎক্ষণাৎ প্রায় ১৫ থেকে ১৬ রকমের পরীক্ষা করা যাবে এই হেল্থ এটিএম গুলিতে। নাগপুর, ভোপাল, লখনো পাশাপাশি বরেলি, মোরোদাবাদ এ এরকম ধরনের হেলথ এটিএম বসানোর পরিকল্পনা চলছে। আগামী দিনে গোরখপুর, গোন্ডা, প্রয়াগরাজ স্টেশনেও এমন হেলথ এটিএম বসানোর প্রচেষ্টা চলছে।

Advertisement

পরীক্ষাগুলো করতে মাত্র ৯ মিনিট সময় লাগবে। খরচ হবে ৫০ থেকে ১০০ টাকার মধ্যে। পরীক্ষা শেষ হতে না হতেই আপনি আপনার স্মার্ট ফোন বা ই-মেইল এর মেসেজের মাধ্যমে আপনার যাবতীয় পরীক্ষার রিপোর্ট পেয়ে যাবেন। ব্লাড প্রেসার, বডি ফ্যাট, হিমোগ্লোবিন, মেটাবলিক এজ, বডি টেম্পারেচার ইত্যাদি থাকবে পরীক্ষার বিষয়বস্তু।

Advertisement

যাত্রীভাড়া থেকে আয়ের পাশাপাশি রেল উদ্যোগ নিয়েছে এই ভাবেও যাতে রেলের খানিকটা আয় হয়, যার ফলে এতে রেল উপকৃত হবে এবং যাত্রীসাধারণও এক ই সাথে উপকৃত হবেন এ কথা অনস্বীকার্য।

Advertisement

Recent Posts