Categories: দেশনিউজ

দেশের ২৩টি রাজ্যে ৩০ নভেম্বর পর্যন্ত বাজি ফাটান নিষিদ্ধ করল গ্রীন ট্রাইব্যুনাল

Advertisement

Advertisement

নয়াদিল্লি: আর মাত্র ক’দিন পর দেশ জুড়ে পালিত হবে আলোর উৎসব। কিন্তু এই আলোর উৎসবে থাকবে না কোনও বাজির রোশনাই। পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই হাইকোর্টের থেকে নির্দেশ জারি করা হয়েছে, সমস্ত বাজি ফাটানো বন্ধ থাকবে এ বছর। এমনকি বাজি বিক্রিও করা যাবে না বলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে হাইকোর্টের পক্ষ থেকে। আর এই একই নির্দেশ জারি করল গ্রীন ট্রাইবুনাল। আগামী ১৪ নভেম্বর কালীপুজো। আর বৃহস্পতিবার, ১২ নভেম্বর ধনতেরাস। তাই করোনা পরিস্থিতির মধ্যেই দেশবাসীর সুস্থতার কথা মাথায় রেখে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত গোটা দেশে বাজি নিষিদ্ধ করা হয়েছে। আজ সোমবার এ বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে গ্রীন ট্রাইবুনাল।

Advertisement

বাজি পোড়ানোর গাইডলাইন অনুযায়ী দীপাবলির দিন সন্ধ্যেতে দু’ঘণ্টা অর্থাৎ রাত আটটা থেকে রাত দশটা পর্যন্ত বাজি ফাটাতে পারবে সকলে। ছট পুজোতে সকাল ৬টা থেকে সন্ধ্যে ৮টা পর্যন্ত মিলবে বাজি পোড়ানোর অনুমতি। অন্যদিকে, একমাস পরেই আসছে বড়দিন ও নিউ ইয়ার। আর সেক্ষেত্রে বাজি ফাটানোর জন্য মাত্র ৩৫ মিনিট ধার্য করা হয়েছে। সেক্ষেত্রে রাত ১১.৫৫ মিনিট থেকে রাত ১২.৩০ মিনিট পর্যন্ত বাজি পোড়ানো যাবে।

Advertisement

আজ, সোমবার থেকে নিষেধাজ্ঞা কার্যকর হল। দেশে মোট ২৩টি রাজ্যে বাজি নিষিদ্ধ করা হযেছে। করোনা পরিস্থিতি এবং বায়ুদূষনের কারণে এই কড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement