মিলল সবুজ সংকেত, ৭ সেপ্টম্বর থেকে চলবে মেট্রো পরিষেবা

Advertisement

Advertisement

পশ্চিমবঙ্গ :  পরের মাসে শুরু হতে চলেছে রাজ্যজুড়ে আনলক ৪। এই পর্যায়ে মানুষের জীবনযাত্রায় আরো কিছু সুযোগ-সুবিধা বাড়ছে। বহুদিন ধরে থেমে থাকা মেট্রো রেলের চাকা ঘুরবে আগামী মাস থেকে।সেই সঙ্গে যে কোন ক্ষেত্রে জমায়াতের সংখ্যা বৃদ্ধি করে দিল কেন্দ্র।পরবর্তী মাসের প্রথম দিন থেকে সামাজিক এবং ধর্মীয় সহ বিভিন্ন স্থানে ১০০ জন মানুষের জমায়েত করা যাবে। তবে সবক্ষেত্রেই কিছু বিশেষ বিধিনিষেধ মানতে হব সকলকে।

Advertisement

স্কুল-কলেজ সব শিক্ষা প্রতিষ্ঠান এখনো খোলা সিদ্ধান্ত নেয়নি রাজ্য সরকার।তবে একুশে সেপ্টেম্বর থেকে কিছু বিধিনিষেধ মেনে উঁচুশ্রেণীর পড়ুয়া,শিক্ষক এবং শিক্ষিকারা কনটেইনমেন্ট জোন এর বাইরে স্কুলে যেতে পারবেন।শনিবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক আনলক ৪ এর কিছু গাইডলাইন প্রকাশ করেছেন। তাতে বলা হয়েছে যে, পরবর্তী মাস থেকে শুরু হয়ে যাবে আনলক ৪ পর্ব। এই পর্ব চলবে পুরো সেপ্টেম্বর মাস।এই সময় দেশের সর্বোচ্চ কন্টাইন্মেন্ট জনে কড়া লকডাউন বজায় থাকবে।

Advertisement

এছাড়াও জানানো হয়েছে যে,দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের পরামর্শ মেনে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট দপ্তর গুলির সঙ্গে আলোচনা করার পর তৈরি করা হয়েছে এই গাইডলাইন।সবার আগে পশ্চিমবঙ্গ এবং দিল্লি সরকার মেট্রোরেল চালু দাবি করেছিল কেন্দ্রের কাছে।

Advertisement

সেই দাবি অনুযায়ী কেন্দ্র গাইডলাইন মেনে আগামী ৭ সেপ্টেম্বর থেকে ধীরে ধীরে মেট্রো রেল পরিষেবা চালু করবেন।মেট্রোরেল চালু করার বিষয়ে কি কি বিধিনিষেধ থাকবে তা ঠিক করবে কেন্দ্রীয় আবাসন এবং নগরোন্নয়ন মন্ত্রক।তবে স্বরাষ্ট্রমন্ত্রক এবং রেল মন্ত্রকের সঙ্গে আলোচনা করে নিয়ে নগরোন্নয়ন মন্ত্রক আগামী সিদ্ধান্ত নেবেন।

Recent Posts