নিউজ

Scholarship: মাধ্যমিক পাশ করলেই সরকার দেবে ১৮০০০ টাকা, জানুন কীভাবে করবেন আবেদন

Advertisement

Advertisement

রাজ্যবাসীর জন্য বিভিন্ন প্রকল্প চালু রয়েছে রাজ্য সরকারের। এবার মাধ্যমিক (Madhyamik) পাশ করা শিক্ষার্থীদের জন্য নতুন স্কিম নিয়ে এল রাজ্য সরকার। মাধ্যমিক পাশের পরেই সরকারের তরফে আর্থিক সাহায্য পাবেন শিক্ষার্থীরা। মাধ্যমিক পাশের পরেই ১৮ হাজার টাকা পাবেন তারা। অনেক সময়ই দেখা যায়, পরিবারের আর্থিক সমস্যার কারণে পড়াশোনা বন্ধ করে দিতে বাধ্য হয় অনেক মেধাবী ছাত্রছাত্রী। তাই সরকারের তরফে তাদের জন্য এই উদ্যোগের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। এই স্কলারশিপটির নাম বিবেকানন্দ স্কলারশিপ।

Advertisement

কীভাবে পাবেন এই স্কলারশিপ? এর জন্য আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সাহায্যপ্রাপ্ত যেকোনো স্কুলের পড়ুয়াই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। রাজ্য সরকারের সাহায্য প্রাপ্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও আবেদন করতে পারবেন এই স্কলারশিপের জন্য। নূন্যতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে শিক্ষার্থীকে। পাশাপাশি শিক্ষার্থীর পরিবারের বার্ষিক আয় হতে হবে ২.৫ লক্ষ টাকার কম।

Advertisement

আইআইটির ইঞ্জিনিয়ারিং, নার্সিং পড়ুয়া, মেডিকেল স্নাতক এবং ডিপ্লোমা কোর্সের পড়ুয়া, ফার্মেসি, প্যারামেডিক্যাল, কলা ও বিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর, বিএড ও পিএইচডি পড়ুয়ারা এই স্কলারশিপ পাবেন। আবেদন করতে শেষ পরীক্ষার মার্কশিট, পরিবারের আয়ের শংসাপত্র, অ্যাডমিশন ফি, আধার কার্ড, পাসপোর্ট সাইজের ছবি, সই, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, মোবাইল নম্বর এবং ইমেল আইডি প্রয়োজন হবে।

Advertisement

অনলাইনে এই স্কলারশিপের জন্য আবেদন করতে svmcm.wbhed.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন ফর্ম পূরণ করতে হবে। এই স্কলারশিপের মারফত বিজ্ঞান, স্নাতক পড়ুয়ারা পাবেন ১৮০০০ টাকা করে। আর কলা এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা পাবেন ১২০০০ টাকা।