ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

মোটা অংকের অর্থ লেনদেন করার আগে সাবধান, বেচাল দেখলে ব্যবস্থা নিতে পারে ব্যাংক

Advertisement

Advertisement

সরকার জনগণের জন্য অবৈধ অর্থ লুকানো বা স্থানান্তর করা কঠিন করে তুলছে। তাদের মূল্য পঞ্চাশ হাজার টাকার বেশি কিনা তা দেখার জন্য প্রশাসন এখন দেশের মধ্যে লেনদেনগুলি তদন্ত করতে শুরু করেছে।

Advertisement

কেন্দ্রীয় সরকার ২০০৫ সালে নিয়ম পরিবর্তন করে নিশ্চিত করে যাতে লোকেরা অন্য দেশের সাথে ব্যবসা করার সময় আরও ভাল রেকর্ড বজায় রাখে। সেই সঙ্গে কোনো অ্যাকাউন্ট থেকে প্রচুর অর্থ লেনদেন হচ্ছে কি না সে ব্যাপারেও জানতে উদ্যোগ নিয়েছিল সরকার। নিয়মে কড়াকড়ি করার অন্যতম উদ্দেশ্য হল আর্থিক লেনদেন স্পষ্ট রাখা। সেই সঙ্গে অর্থ কোনো অসৎ কাজে লাগানো হচ্ছে কি না সেটাও গোচরে নিয়ে আসা। তথাপি সন্ত্রাস দমনে এই কৌশল কার্যকরী বলে মনে করা হয়

Advertisement

Advertisement

যদি অন্য কোনও দেশের কোনও ব্যক্তি ভারতে ৫০,০০০ টাকার বেশি ব্যবসায়িক লেনদেন করতে চান তবে সরকার খুব সতর্ক ভাবে নজরে রাখবে বিষয়টা। এবং সবকিছু পরীক্ষা করে দেখবে ভালোভাবে। লেনদেনকারী সংস্থাকে গ্রাহককারা এবং কেন তারা ব্যবসা করতে চায় তা নির্ধারণ করতে হবে।

সরকার এমন নিয়মও তৈরি করেছে যাতে বলা হয়েছে অর্থের লেনদেনের বিষয়ে প্রয়োজনে গুরুত্ব সহকারে দেখতে হবে। অর্থের উৎস সম্পর্কেও দায়িত্বে থাকা ব্যাংকে জানতে হবে। কোন উদ্দেশ্যে অর্থ লেনদেন হচ্ছে সেটাও দরকারে জানতে পারে ব্যাংক। সর্বোপরি অর্থের লেনদেনের বিশদ জানার অধিকার ব্যাংকের রয়েছে সময় বিশেষে।