সুখবর! করোনা থেকে মানুষের প্রান বাঁচাতে MIT ইঞ্জিনিয়াররা বানালেন এই যন্ত্র

Advertisement

Advertisement

শ্রেয়া চ্যাটার্জি – গোটা বিশ্ব জুড়ে করোনা ভাইরাস এমন মহামারি আকার ধারণ করেছে প্রত্যেকটা দেশ ই আচমকা ভাবে এই রোগটির আক্রমণের হাত থেকে ক্রমাগত চেষ্টা করে চলেছে কি করে মুক্তি পাবে। হঠাৎ করে প্রত্যেকটি দেশের ওপরে এই রোগটি তার থাবা বসানোর ফলে কোন দেশে প্রস্তুত ছিল না কিভাবে এর সঙ্গে মোকাবিলা করতে হয়। বিশ্ব এ মহামারীর আকার ধারণ করায় আকাল পড়েছে টেস্ট কিট, ওষুধ এমনকি ভেন্টিলেটরে ও। তবে MIT নামের এই সংস্থাটি মাত্র ৭০০০ টাকায় ভেন্টিলেটরের ব্যবস্থা করেছেন। এই ভেন্টিলেটার টির নাম দেওয়া হয়েছে E- vent এবং এই প্রজেক্ট এর ভিত্তি হলো অনেকদিন আগেকারের একটা প্রজেক্ট, সেটি হল MIT Precision machine design course.

Advertisement

গোটা বিশ্ব যখন ভেন্টিলেটর তৈরিতে ব্যস্ত তখন এই MIT ইঞ্জিনিয়াররা পুরনো পদ্ধতির উপর ভিত্তি করে বানিয়ে ফেললেন কম খরচে ভেন্টিলেটার। এইজন্যই তো বলে old is gold. তবে শুধু তাই নয় পুরনোর উপর একটু নতুন প্রলেপ লাগিয়ে অর্থাৎ আধুনিকতার একটু আবরণ দিয়ে তৈরি করা হয় এটি, যাতে এটি ব্যবহার করা অনেক সহজ এবং অনেক দিন ব্যবহার করা যায় । আর এই কাঠামোটি বানানো হয় ধাতু দিয়ে। সব মিলিয়ে এটি বেশ আনন্দের খবর।

Advertisement

মহামারীটি গোটা বিশ্বে এমন বীভৎস আকার ধারণ করেছে যে সামলানোই প্রত্যেকটা দেশের পক্ষে অসম্ভব হয়ে পড়ছে। তবে ভারতের অবস্থা এখনো পর্যন্ত স্থিতিশীল। কিন্তু আমেরিকা ইতালির মতো উন্নত দেশগুলির হাল ছেড়ে দিয়েছে। সেখানে শুধুই চলছে মৃত্যুর মিছিল। উন্নত পড়াশোনা উন্নত ডাক্তারি সবকিছুই হার মেনেছে করোনাভাইরাস নামক এই মারণব্যাধির কাছে। প্রত্যেকটি দেশ চেষ্টা করে চলেছে কিভাবে এর হাত থেকে মুক্তি পাওয়া যায়। যে যার মতন করে চেষ্টা করছে। আশা করা যায় পৃথিবীতে এই মৃত্যু-মিছিল একদিন বন্ধ হবে। আবার আগের মতন পৃথিবী হয়ে উঠবে জমজমাট, ব্যস্ততম।

Advertisement
Tags: corona virus

Recent Posts