Categories: দেশনিউজ

সরকারি কর্মচারীদের জন্য সুখবর, এবার এক ধাক্কায় বেতন বাড়ল ৪২ শতাংশ

এই মুহূর্তে মধ্যপ্রদেশ সরকারের তরফ থেকে কর্মীদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে

Advertisement

Advertisement

কর্মচারীদের বড় উপহার দিল সরকার। সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা এক ধাক্কায় অনেকটা বাড়ানো হয়েছে। এর জন্য আলাদা করে একটি আদেশও জারি করা হয়েছে। জারি করা আদেশে, কর্মচারীদের মহার্ঘ ভাতার ৪% বৃদ্ধির সুবিধা দেওয়া হয়েছে সরকারের তরফে। এর ফলে তাদের মহার্ঘ ভাতা বেড়ে ৪২ শতাংশ হয়েছে। কর্মচারীদের ৩ মাসের বকেয়া বেতন দেওয়া হবে বলেও জানিয়েছে সরকার। এই বৃদ্ধি প্রযোজ্য হবে ১ জানুয়ারি থেকে।

Advertisement

মহার্ঘ ভাতা বৃদ্ধি

Advertisement

জারি করা আদেশে বলা হয়েছে যে, ৩ এপ্রিল, ২০২৩ তারিখের নির্দেশনা অনুসারে, কেন্দ্রীয় কর্মচারীদের জন্য জারি করা আদেশ অনুযায়ী, গ্রামীণ ডাক সেবকদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে। এই বৃদ্ধি ১ জানুয়ারী ২০২৩ থেকে কার্যকর হবে৷ এছাড়াও, গ্রামীণ ডাক সেবকরা কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য প্রযোজ্য হারের মতোই TRCA-তে মহার্ঘ ভাতা প্রদানের অধিকারী। ১ জানুয়ারী, ২০২৩ থেকে গ্রামীণ ডাক সেবকদের দেওয়া মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। একই সময়ে, কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের দেওয়া হার অনুসারে, অর্থাৎ ৪% বৃদ্ধির সাথে, মহার্ঘ ভাতা ৪২ শতাংশে উন্নীত হবে।

Advertisement

১ জানুয়ারি থেকে গ্রামীণ ডাক সেবকদের বকেয়া হিসেবে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ৩ মাসের বেতন দেওয়া হবে। কর্মচারীদের অ্যাকাউন্টে ৩৭,০০০ টাকা পর্যন্ত দেখা যাবে। বেতনের অধীনেই এই টাকা দেওয়া হবে কর্মীদের। মহার্ঘ ভাতা ৩৮ থেকে বেড়ে ৪২ শতাংশ হয়েছে। এর আগেও কেন্দ্রীয় কর্মচারীদের বেতন বাড়ানো হয়েছিল। সেই সঙ্গে তাদের মহার্ঘ ভাতা ৩৮ থেকে বাড়িয়ে ৪২ শতাংশ করা হয়েছে। একসাথে তাদের ৩ মাসের বকেয়া বেতন দেওয়া হচ্ছে। এর জন্য আদেশ জারি করা হয়েছে। এছাড়াও রাজস্থান, গোয়া, বিহার সরকার কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা ৪ শতাংশ হারে বৃদ্ধি করেছে।