বাজারদর

Gold Price Today: শেষ ৬ মাসের মধ্যে সর্বনিম্ন সোনার দাম, ১ সপ্তাহেই দাম কমল প্রায় ১৫০০ টাকা

১০ গ্রাম সোনার দাম ০.১৬ শতাংশ কমে হয়েছে ৪৯ হাজার ২৩১ টাকা

Advertisement

Advertisement

পুজোর মরশুমে হু হু করে দাম কমছে হলুদ ধাতুর। এতে মধ্যবিত্তরা যে বেশ খুশি তা আলাদাভাবে বলার দরকার পড়ে না। সোনার পাশাপাশি দাম কমছে রুপোরও। আগস্ট মাসের শেষ সপ্তাহ থেকেই সোনার দাম প্রতিদিনই একটু একটু করে কমছে। শুধু তাই নয়, আগামী দিনে নাকি আরো কমতে পারে সোনার দাম। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। গত ৬ মাসের মধ্যে সোনার দাম সর্বনিম্ন হয়েছে সম্প্রতি। শুক্রবার ভারতীয় বাজারে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ০.১৬ শতাংশ কমে ঠেকেছে ৪৯২৩১ টাকায়। হলুদ ধাতুর পাশাপাশি সপ্তাহের শেষে দাম কমেছে রুপোরও।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, আন্তর্জাতিক দ্রব্য হওয়ায় সোনার দাম অনেকটাই নির্ভর করে মার্কিন ডলারের ওপর। তাই বিশ্ব বাজারে আমদানি শুল্কের ওপর নির্ভর করে সোনার দাম। তাই বিশ্ববাজারে চাপের মুখে গত বৃহস্পতিবার সোনার দাম শেষ ৬ মাসের মধ্যে সবচেয়ে কম হয়েছিল। প্রায় ১.৪ শতাংশ দাম হ্রাস পেয়েছিল সোনার। পাশাপাশি এক ধাক্কায় অনেকটাই দাম কমেছিল রুপোর। সেই ধাক্কায় শুক্রবার বাজার খুলতেই সোনা আর রুপোর দাম আরও কমে যায়। ১০ গ্রাম সোনার দাম ০.১৬ শতাংশ কমে হয় ৪৯২৩১ টাকা এবং এক কিলোগ্রাম রুপোর দাম ০.৪ শতাংশ কমে হয়েছে ৫৬১৯৪ টাকা।

Advertisement

গত বৃহস্পতিবার কলকাতাতেও সস্তা হয় হলুদ ধাতু। ১০ গ্রাম পাকা সোনা (২৪ ক্যারাট) এবং গয়না সোনার (২২ ক্যারাট) দাম কমেছে ৪০০ টাকা। সেই পতনের জেরে গয়না সোনার দাম ৪৮ হাজার টাকার নীচে নেমে গিয়েছে। ১০ গ্রাম হলমার্ক সোনার গয়নার দাম কমেছে ৪৫০ টাকা। তার ফলে দাম নেমে গিয়েছে ৪৮ হাজার টাকার স্তরে। যে দামটা এক সপ্তাহ আগেও ৫০ হাজার টাকার কাছে ঘোরাফেরা করছিল। পাশাপাশি দাম কমে যায় রুপোরও।

Advertisement

Recent Posts