ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

পুজোর আগে এক ধাক্কায় অনেকটা কমে গেল সোনার দাম, দেখুন আজকের সোনা এবং রুপোর দাম একনজরে

আজকে ভারতীয় বাজারের পাশাপাশি, সোনার দাম কমেছে বিশ্ব বাজারেও

Advertisement

Advertisement

গ্লোবাল মার্কেটে প্রায় প্রতিদিন ধীরে ধীরে কমতে শুরু করেছে সোনার দাম। দামের কমতির প্রভাব পড়েছে ভারতের বাজারেও। মঙ্গলবার আরো একবার সপ্তাহের দ্বিতীয় দফায় কমে গিয়েছে সোনার দাম। পাশাপাশি রুপোর দামেও এসেছে হ্রাস। এমসিএক্স এর রিপোর্ট অনুযায়ী, আজকেও সোনার দাম অনেকটাই কমেছে আগের থেকে। বিগত এক সপ্তাহের মধ্যে সোনার দাম কমেছে এক ধাক্কায় ০.২২ শতাংশ। এই মুহূর্তে ছয় মাসের মধ্যে সবথেকে নিম্নতম পর্যায় রয়েছে সোনার দাম।

Advertisement

এমসিএক্স সূচকে আজকে সকাল ৯ টায় ২৪ ক্যারেট শুদ্ধতার ১০ গ্রাম সোনার দাম দাড়িয়েছে ৪৯,২৭২ টাকা। প্রতি দশ গ্রামের সোনার দাম কমেছে ০.২২ শতাংশ। সকালে বাজার খোলার সঙ্গে সঙ্গে সোনার দাম কিছুটা বেশি থাকলেও আবার কমতে দেখা গেছে এই দাম। তবে রূপার দাম কিছুটা ঊর্ধ্বমুখী। আজ সকালে এমসিএক্স সূচকে প্রতি কিলোগ্রামে দাম ০.২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৬,৮৩২ টাকা।

Advertisement

তবে শুধুমাত্র ভারতের বাজারে না, বিশ্ব মার্কেটে দাম কমেছে সোনার। আজ সকালে বিশ্ব মার্কেটে সোনার দাম প্রতি আউন্সে ০.৩ শতাংশ কমে গিয়ে হয়েছে ১৬৬৯.০০ ডলার। তবে, বিশ্ব বাজারে রুপোর দাম কিন্তু কিছুটা বেশি বলা চলে। এই মুহূর্তে বিশ্ব বাজারে রূপার দাম বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ১৯.৪০ ডলার প্রতি আউন্স।

Advertisement

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ার পরে সোনার দাম সারাবিশ্বে কমতে শুরু করেছে। তার সঙ্গেই এখন ডলারের দাম অনেকটাই ভালো জায়গায় দাঁড়িয়ে আছে। এবং সেই কারণে এই ধরনের মূল্যবান ধাতুর দাম অনেকটাই কমেছে বিশ্ব বাজারে। তার পাশাপাশি, শেয়ার মার্কেটও দ্রুত গতিতে অগ্রগতি করতে শুরু করেছে গত সপ্তাহ থেকে। সবদিক থেকে আরও স্বাভাবিক হওয়ার পথে মার্কেট।