নিউজ

বিনামূল্যে ২ টি গ্যাস সিলিন্ডার দেবে সরকার, করতে হবে এই কাজ, জানুন বিস্তারিত

নারীদের ক্ষমতায়ন করার উদ্দেশ্যে চলছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা

Advertisement

Advertisement

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা দেশের কোটি কোটি সুবিধাভোগী গ্রহণ করছেন। এই যোজনার উদ্দেশ্য নারীদের ক্ষমতায়ন করা। যোজনা শুরু হওয়ার পর গ্রামীণ এলাকায় নারীরা চুলায় রান্না করা বন্ধ করে এলপিজি গ্যাস ব্যবহার করা শুরু করেছেন। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীরা আগামী মার্চ ২০২৪ পর্যন্ত দুইটি ফ্রি গ্যাস সিলিন্ডার পাবেন। তবে, এর জন্য তাদের ই-কেওয়াইসি করতে হবে। সুবিধাভোগীদের অবশ্যই তাদের আধার কার্ডের সাথে ব্যাংক অ্যাকাউন্ট লিঙ্ক করা এবং আধার নম্বরকে গ্যাস এজেন্সি থেকে বায়োমেট্রিক করা উচিত। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অন্তরে সুবিধাভোগীদের মার্চ ২০২৪ পর্যন্ত দুইটি গ্যাস সিলিন্ডার ফ্রি দেওয়া হবে। ফ্রি গ্যাস সিলিন্ডার পেতে সুবিধাভোগীদের কিছু প্রক্রিয়া মেনে হবে। আসুন জেনে নেওয়া যাক এর সম্পর্কে, যাতে আপনাদের দুটি সিলিন্ডার ফ্রি পাওয়া যায়।

Advertisement

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের ফ্রি গ্যাস সিলিন্ডার পেতে শীঘ্রই ই-কেওয়াইসি করাতে হবে। আলীগড়ের ২,৮৯,৮৫৩ সুবিধাভোগীদের ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ধাপে নভেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত এবং দ্বিতীয় ধাপে জানুয়ারি থেকে মার্চ ২০২৪ পর্যন্ত দুইটি ফ্রি গ্যাস সিলিন্ডার দেওয়া হবে। উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের বিভিন্ন সুবিধা দেওয়া হয়। সম্প্রতি গ্যাস সিলিন্ডারের দামেও ছাড় দেওয়া হয়েছিল। এখন গ্যাস সিলিন্ডার ফ্রি দেওয়া হবে।

Advertisement

যোজনার সুবিধা নেওয়ার জন্য সুবিধাভোগীর ব্যাংক অ্যাকাউন্টকে আধারের সাথে লিঙ্ক করা এবং আধার নম্বরকে গ্যাস এজেন্সি থেকে প্রত্যয়িত করা বাধ্যতামূলক। মাত্র ১,০৩,৯৯৬ সুবিধাভোগীর কেওয়াইসি হয়েছে। জেলা সরবরাহ পদাধিকারি অভিনব সিংহ জানান যে যাদের সুবিধাভোগীর আধার কার্ড প্রত্যয়ন (ই-কেওয়াইসি) হয়নি। তাদের আধার বায়োমেট্রিক করিয়ে যোজনার সুবিধা নিন।

Advertisement

Recent Posts