ভাঙছে কলকাতার ঐতিহ্য, ভাঙনের মুখে খাস কলকাতায় গঙ্গার ঘাট

Advertisement

Advertisement

কলকাতা: গঙ্গার ভাঙনের শিকার খাস কলকাতার বহু ঘাট। সেই তালিকায় রয়েছে কুমারটুলি ঘাট, নিমতলা ঘাট, জগন্নাথ ঘাট একাধিক ঘাটের শোচনীয় অবস্থা। মোদি ঘাট, আদ্যশ্রাদ্ধ ঘাট, প্রসন্নকুমার ঠাকুর ঘাট বলতে গেলে আর নেই এখন। গঙ্গার জলে খেয়ে গেছে কংক্রিটের চাঙড় এবং ঘাটের সিঁড়ি। আস্তে আস্তে ভাঙতে বসেছে ঘাটের অস্তিত্ব। কে বলতে পারে এরকম করে চলতে থাকলে হয়তো আর তিলোত্তমার বুকে থাকবে না কোন ঘাট। তাই এই ক্ষয় এড়াতে আজই প্রয়োজন এই ঘাটের মেরামত করা। কিন্তু এখনো পর্যন্ত তা নিয়ে মাথা ব্যথা দেখা দেয়নি কলকাতা পুরসভা ও বন্দর কর্তৃপক্ষের মধ্যে।

Advertisement

কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছেন, “আমরা তো কাজ করতে চাইছি। পুরসভাকে কাজের অনুমতি দেওয়া হয়নি৷ আমরা সমস্যার কথা বন্দর কর্তৃপক্ষকে জানিয়েছি। আশা করি তারা কোনও সুব্যবস্থা গ্রহণ করবেন।”

Advertisement

কিন্তু এই ঘাট নিয়ে তেমন কোন ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানিয়েছেন এলাকার স্থানীয় বাসিন্দারা। স্থানীয় বাসিন্দাদের মতে, গত ৫-৬ বছর ধরে গঙ্গা ক্রমশ এগিয়ে আসছে পাড়ের দিকে। এই সকল জনপ্রিয় ঘাটের মধ্যে রয়েছে মায়ের ঘাট, কুমারটুলি ঘাট, নিমতলা ঘাট, জগন্নাথ ঘাট। কিন্তু এই সকল ঘাট যেমন শহর কলকাতার শোভা তেমন এই সকল ঘাট কলকাতার ঐতিহ্য।

Advertisement

বাঙালির আবেগ আমোদ প্রমোদ সব কিছুর সাথেই জড়িত এই ঘাট । কিন্তু বিনা মেরামতিতে হারিয়ে গিয়েছে বহু ঘাট যেমন, মোদি ঘাট, আদ্যশ্রাদ্ধ ঘাট, প্রসন্নকুমার ঠাকুর ঘাট। কিন্তু পুরসভার তরফ থেকে এবার ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলে জানিয়েছে কলকাতাবাসীরা