ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

LPG Cylinder: ১ এপ্রিল থেকে LPG সিলিন্ডারে ৩০০ টাকা ছাড়, কোটি কোটি মানুষ উপকৃত

উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীরা সাধারণ গ্রাহকদের তুলনায় ৩০০ টাকা কম দামে সিলিন্ডার পেয়ে যান

Advertisement

Advertisement

আগামী ১ এপ্রিল ২০২৪ থেকে শুরু হতে চলেছে নতুন আর্থিক বছর। এই আর্থিক বছরের প্রথম দিন থেকেই অনেকগুলি নিয়মে পরিবর্তন আসতে চলেছে ভারতে। এরকমই একটি পরিবর্তন হলো প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা সম্পর্কিত পরিবর্তন। প্রকৃতপক্ষে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা ২০২৪ ২৫ আর্থিক বছরে এলপিজি সিলিন্ডারে ৩০০ টাকা ছাড় পেতে পারেন। আপনাদের জানিয়ে রাখি এই ভর্তুকি ছাড় ৩১ শে মার্চ ২০২৪ পর্যন্ত ছিল।। তবে সরকার সম্প্রতি এই ত্রাণের পরিমাণ ৩১ মার্চ ২০২৫ অব্দি বৃদ্ধি করেছে। অর্থাৎ ১ এপ্রিল ২০২৪ থেকে নতুন ত্রাণের নিয়ম কার্যকর হতে চলেছে।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি এক বছরে আপনারা বারটি রিফিল সুবিধাভোগী হিসেবে পেতে পারেন। এর আওতায় প্রতি ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ৩০০ টাকা কম থাকবে। এই টাকা ভর্তুকি হিসেবে দেওয়া হবে এবং ভর্তুকি সরাসরি যোগ্য সুবিধাভোগীদের অ্যাকাউন্টে পৌঁছে দেওয়া হবে। এইভাবে উজ্জ্বলার সুবিধাভোগী সাধারণ গ্রাহকরা ৩০০ টাকা কম দামে সিলিন্ডার পেয়ে যাবেন। আপনাদের জানিয়ে রাখি ২০২৪-২৫ আর্থিক বছরে এর জন্য সরকারের মোট ব্যয় হবে ১২০০০ কোটি টাকা।

Advertisement

গ্রামীণ এবং বঞ্চিত দরিদ্র পরিবারের কথা মাথায় রেখে সরকার ২০১৬ সালে মে মাসে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা শুরু করেছিল। ১ মার্চ ২০২৪ পর্যন্ত ১০.২৭ কোটিরও বেশি সুবিধাভোগী এই প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছেন। আপনাদের জানিয়ে রাখি ভারত তার এলপিজি চাহিদার প্রায় ষাট শতাংশ আমদানি করে থাকে। উজ্জ্বলা যোজনার উপভোক্তাদের গড় এলপিজি খরচ ২৯ শতাংশ থেকে বেড়ে ২০১৯-২০ সালে ৩.০১ রিফিল থেকে বেড়ে ২০২৩-২৪ সালে ৩.৮৭ রিফিল হয়েছে।

Advertisement

Recent Posts