নিউজ

FREE RATION: ডিসেম্বরের এই তারিখ থেকে পাওয়া ২ কেজি গম, ৩ কেজি চাল, জানুন কারা সুবিধা পাবেন

Advertisement

Advertisement

লোকসভা নির্বাচনের আগে দরিদ্রদের বিনামূল্যে রেশন দেওয়ার বিষয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। সরকার আগামী পাঁচ বছরের জন্য ৮১ কোটিরও বেশি মানুষকে প্রতি মাসে পাঁচ কেজি বিনামূল্যে রেশন দেওয়ার জন্য পিএমজিকেএওয়াই প্রকল্পের সম্প্রসারণ করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী বছরের এপ্রিল-মে মাসে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের আগে নেওয়া এই সিদ্ধান্তের ফলে সরকারি কোষাগারে ১১.৮০ লক্ষ কোটি টাকা খরচ হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর সম্প্রতি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার (পিএমজিকেএওয়াই) মেয়াদ ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে আগামী পাঁচ বছরের জন্য বাড়ানো হয়েছে।

Advertisement

Advertisement

মন্ত্রী বলেন, আগামী পাঁচ বছরে এই প্রকল্পে প্রায় ১১.৮ লক্ষ কোটি টাকা ব্যয় করা হবে। এর আগে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছিল। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, সুবিধাভোগীদের কল্যাণের কথা মাথায় রেখে এবং খাদ্যশস্যকে সাশ্রয়ী মূল্যের এবং লক্ষ্যযুক্ত জনসংখ্যার কাছে উপলব্ধ করে খাদ্য নিরাপত্তা জোরদার করার জন্য আগামী পাঁচ বছরের জন্য পিএমজিকেএওয়াইয়ের আওতায় বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহকরার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

কোভিড-১৯ মহামারীর সময় ত্রাণ ব্যবস্থা হিসাবে ২০২০ সালে সরকার পিএমজিকেএওয়াই বাস্তবায়ন করেছিল। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের (এনএফএসএ) অধীনে ৫ কেজি ভর্তুকিযুক্ত খাদ্য সামগ্রী ছাড়াও প্রতি মাসে প্রত্যেক উপকারভোগীকে ৫ কেজি বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করা হয়। এই প্রকল্পের মেয়াদ বেশ কয়েকবার বাড়ানোর পরে, ডিসেম্বর, ২০২২ সালে পিএমজিকেএওয়াই প্রকল্পটি এনএফএসএ-র আওতায় আনা হয়েছিল এবং বিনামূল্যে রেশন সরবরাহ করা হয়েছিল। সম্প্রতি ছত্তিশগড়ের এক জনসভায় ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্পের মেয়াদ পাঁচ বছরের জন্য বাড়ানোর কথা ঘোষণা করেন।

গত বছরের ডিসেম্বরে, কেন্দ্র পিএমজিকেএওয়াইকে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের (এনএফএসএ) সাথে একীভূত করার সিদ্ধান্ত নিয়েছিল, যা বিনামূল্যে অতিরিক্ত খাদ্যশস্য সরবরাহের জন্য ২০২০ সালে চালু করা হয়েছিল।

Recent Posts