ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করতে ভুলে গেছেন, এবারে RBI জারি করে দিলো এই নতুন নিয়ম, জীবন বদলে যাবে আপনার

এই নতুন নিয়ম তাদের জন্যই যারা সময়মতো ক্রেডিট কার্ডের বিল দেন না

Advertisement

Advertisement

আজকাল ভারতের বেশিরভাগ মানুষই ক্রেডিট কার্ড ব্যবহার করেন। ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি ব্যালেন্স নিয়ে চিন্তা না করেই পেমেন্ট করতে পারবেন। ক্রেডিট কার্ড ব্যবহার করা সহজ এবং এর অনেক সুবিধাও রয়েছে। তবে আপনাকে বলে রাখি যে, ক্রেডিট কার্ডের বিল পরিশোধেরও একটি নির্দিষ্ট তারিখ রয়েছে। বিল ইস্যু হওয়ার পর সেই তারিখ পর্যন্ত আপনাকে বিল পরিশোধ করতে হবে। আপনি যদি এটি না করেন তবে আপনাকে জরিমানা দিতে হবে এবং ক্রেডিট স্কোর খারাপ হওয়ার ঝুঁকিও রয়েছে।

Advertisement

অনেক সময় মানুষ নির্ধারিত তারিখে ক্রেডিট কার্ডের বিল দিতে ভুলে যায়। এমন পরিস্থিতিতে তারা খারাপ ক্রেডিট স্কোর পাওয়ার আশঙ্কা করছেন। যাইহোক, নির্ধারিত তারিখের পরেও, আপনি পেনাল্টি ছাড়াই ক্রেডিট কার্ড বিল পরিশোধ করার সুবিধা পাবেন এবং আপনার ক্রেডিট স্কোর প্রভাবিত হবে না। আসুন জেনে নেওয়া যাক এই বিষয়ে আরবিআই-এর নিয়ম কী বলে।

Advertisement

গত বছর, রিজার্ভ ব্যাঙ্ক ক্রেডিট কার্ড বিল পেমেন্ট সংক্রান্ত একটি নতুন নিয়ম কার্যকর করেছিল। যেখানে বিল পরিশোধের নির্ধারিত তারিখের পরেও জরিমানা ছাড়াই বিল পরিশোধের বিধান করা হয়েছে। এই নিয়ম অনুসারে, ক্রেডিট কার্ডধারী নির্ধারিত তারিখের পরেও ৩ দিনের মধ্যে জরিমানা ছাড়াই ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করতে পারেন। অর্থাৎ, আপনি যদি নির্ধারিত তারিখে আপনার ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করতে ভুলে যান, তাহলে পরবর্তী ৩ দিনের মধ্যে অতিরিক্ত টাকা ছাড়াই আপনি আপনার বিল পরিশোধ করতে পারেন।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে, আপনি যদি নির্ধারিত তারিখের পরের ৩ দিনের মধ্যে আপনার ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করেন, তাহলে আপনাকে কোনও জরিমানা দিতে হবে না বা এটি আপনার ক্রেডিট স্কোরের উপর প্রভাবও ফেলবে না। এমন পরিস্থিতিতে, আপনি যদি নির্ধারিত তারিখের মধ্যে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করতে ভুলে যান বা সময়মতো অর্থের ব্যবস্থা না করা হয়, তাহলে আপনাকে ৩ দিনের জন্য নতুন করে চিন্তা করতে হবে না।