ত্বক উজ্জ্বল করতে নিয়মিত খাবেন যে খাবারগুলো!

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : উজ্জ্বল ত্বক সকলেরই কাম্য। কিন্তু বর্তমান জল ও আবহাওয়া জনিত কারণে ত্বকের বিভিন্ন রকম ক্ষতি হতে থাকে যা থেকে মুক্তি পাওয়া খুবই দুস্কর হয়ে ওঠে।অনেকে উজ্জ্বল ত্বকের জন্য বিভিন্ন ক্রিম ব্যবহার করে বা অন্যান্য পার্লার ট্রিটমেন্ট করায়। কিন্তু এইসব সাময়িকভাবে ত্বক উজ্জ্বল করলেও উজ্জ্বলতা ধরে রাখতে সক্ষম হয় না। সে ক্ষেত্রে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে চর্ম বিশেষজ্ঞরা কিছু খাদ্য উপাদানের সন্ধান দিয়েছেন। দেখে নিন কি কি কি সেই খাদ্য উপাদান যা আপনার ত্বককে সতেজ ও উজ্জ্বল করতে সাহায্য করবে।

Advertisement

১: অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ গ্রিন টি ত্বকের জন্য খুবই উপকারী একটি পানীয়। নিয়মিত গ্রীন টি পান করলে ত্বকের বিভিন্ন সমস্যা যেমন ব্রণ, ফুসকুড়ি ও প্রদাহ জনিত সমস্যা সমাধান হয়‌। এছাড়া এটি ত্বকের উজ্জলতা বৃদ্ধিতে সাহায্য করে। চর্ম বিশেষজ্ঞরা প্রতিদিন অন্তত দু’বার গ্রিন-টি পান করার পরামর্শ দিয়ে থাকেন।

Advertisement

২: পালংশাকে থাকা ফোলেট ত্বক ভালো রাখতে বিশেষ ভূমিকা রাখে। এটি ত্বকের প্রদাহ দূর করে। এছাড়া পালংশাক ক্যান্সার কোষ ধ্বংস করতে উপকারী।

Advertisement

৩: অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ ব্লুবেরি ফ্রি রেডিক্যাল এর সঙ্গে লড়াই করতে সক্ষম। এটি ত্বকের দাগ ছোপ কমিয়ে উজ্জলতা বৃদ্ধিতে সাহায্য করে। পাশাপাশি এটি ত্বকের বয়সের ছাপ কমাতেও উপকারী।

: গাজর চোখের জন্য খুবই উপকারী তা আমরা সকলেই জানি। তবে শুধু চোখ নয়, গাজরে থাকা ভিটামিন এ’ ও বেটা ক্যারোটিন বিভিন্নভাবে ত্বকের সুরক্ষা প্রদান করে থাকে।