জীবনযাপন

Skin Care Tips: ত্বকের ছিদ্র দূর করতে এই পদ্ধতিগুলি অনুসরণ করুন, মুখ উজ্জ্বল দেখাবে

Advertisement

Advertisement

আমরা যেমন শরীর ফিট রাখতে পুষ্টিকর জিনিস খাই এবং সুস্থ থাকার জন্য ব্যায়াম করে থাকি, তেমনি ত্বককে উজ্জ্বল করতে আপনার ত্বকের যত্নের রুটিনও অনুসরণ করা উচিত।আমাদের ত্বক খুবই সংবেদনশীল এবং আমাদের খাবার, পানীয়, ঘুম এবং প্রতিটি কার্যকলাপ আমাদের ত্বকের উপর প্রভাব ফেলে। যাএ অল্প অনিয়মের ফলে আমাদের ত্বক ফেকাষে ও নির্জীব দেখাতে শুরু করে।সেই সঙ্গে কারো কারো ত্বকে বড় ছিদ্রের সমস্যা দেখা দেয়। যার কারণে আপনার মুখে ব্রণ ও পিম্পলের সমস্যা হতে পারে। যদিও এই সমস্যাটি জেনেটিকও হতে পারে। এটি এড়াতে ত্বকের বড় ছিদ্রের সমস্যা দূর করার চেষ্টা করা উচিত। যাতে আপনার ত্বক পরিষ্কার এবং সতেজ দেখায়। এমন পরিস্থিতিতে আপনার চিন্তা করার দরকার নেই কারণ এখানে আমরা আপনাকে বলব মুখের ত্বকের দাগ দূর করতে আপনার কী করা উচিত?

Advertisement

ত্বকের ছিদ্র দূর করতে মেনে চলুন এই উপায়-

Advertisement

১) ত্বক সবসময় হাইড্রেটেড রাখার চেষ্টা করুন যাতে তেলের উৎপাদন কম হয়। হাইড্রেটিং ফেস ওয়াশ এবং মেকআপ রিমুভার বেছে নেওয়ার চেষ্টা করুন যাতে ত্বক ভেতর থেকে পরিষ্কার থাকে।

Advertisement

২) রোদে বেরোনোর ​​আগে সবসময় ত্বক ঢেকে রাখুন কারণ রোদে বের হলে ত্বকে সিবামের উৎপাদন বাড়তে পারে, যার ফলে ত্বকে কোলাজেনের অভাব দেখা দিতে পারে।

৩) মুখে খুব বেশি মেকআপ করবেন না। এটি আপনার মুখের ছিদ্রগুলিকেও বড় করতে পারে। এ ছাড়া যখনই মেকআপ করবেন, ভালো করে তুলেবেন তারপর মুখে ধুয়ে ফেলুন।

৪) দিনে অন্তত দুবার মুখ ভালো করে ধুয়ে নিন। এটি ত্বকে জমে থাকা ময়লা দূর করতে পারে।

৫) মুখে সুনক্রিম লাগিয়ে রোদে বের হবেন এতে আপনার ত্বকের ক্ষতি কম হবে সূর্যের রশ্মির দ্বারা। এবং ফিরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ময়শ্চারাইজিং ক্রিম লাগাবেন।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।