ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

ব্যাংকের ফিক্সড ডিপোজিটের থেকে আয় অনেক বেশি, বিনিয়োগের আগে দেখে নিন এই সমস্ত স্কিমগুলি

ব্যাংকের স্থায়ী আমানতের থেকে অনেক বেশি সুদ প্রদান করছে পোস্ট অফিস এবং অন্যান্য জায়গার বিশেষ কিছু স্কিম

Advertisement

Advertisement

সম্প্রতি নতুন করে রেপোরেট বৃদ্ধি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এর ফলে সম্ভাবনা রয়েছে স্থায়ী আমানতের সুদের হার আবারও বৃদ্ধি পাবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সহ বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাংক গুলি খুব শীঘ্রই স্থায়ী আমানতের সুদের হার বৃদ্ধি করার ঘোষণা করতে পারে। তবে বর্তমানে সুদের হারের নিরিখে স্থায়ী আমানতে বিনিয়োগ করা কতটা যুক্তিসঙ্গত, সেই নিয়ে প্রশ্ন উঠেছে। সত্যিই কি ব্যাংকের স্থায়ী আমানতে টাকা রাখলে সুবিধা হয়? নাকি এর থেকে বেশি টাকা অন্য কোন একাউন্ট থেকে পাওয়া যায়? চলুন জেনে নেওয়া যাক এই অর্থ বিনিয়োগের সমস্ত স্কিম এর ব্যাপারে।

Advertisement

এই বাজারে আপনি যদি ক্ষুদ্র সঞ্চয় স্কিম, স্থায়ী আমানত, টার্গেট ম্যাচিউরিটি ফান্ড, ফিক্সড ম্যাচিউরিটি প্লান এবং ডেট ফান্ডে বিনিয়োগ করেন তাহলে সুবিধা হবে অনেকটা বেশি। কোথায় ভিডিও করলে আপনারা কত টাকা পাবেন? যদি আপনারা ব্যাংকের স্থায়ী আমানতে বিনিয়োগ করেন তাহলে পাবেন ৫.৫% হারে সুদ। যদি আপনারা ডেট ফান্ডে বিনিয়োগ করেন তাহলে সুদের হার হবে ৫.২৫ থেকে ৫.৪৫%।

Advertisement

সেই হিসেবে যদি আপনারা পাবলিক প্রভিডেন্ট ফান্ড একাউন্টে বিনিয়োগ করেন, তাহলে আপনারা পাবেন ৭.১% করে সুদ এবং সুকন্যা সমৃদ্ধি যোজনায় পাবেন ৭.৬ শতাংশ করে সুদ। কিষান বিকাশ পত্র যোজনায় বিনিয়োগ করলে ৬.৯ শতাংশ করে সুদ পাওয়া যাবে এবং সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম গ্রহণ করলে আপনারা পাবেন ৭.৪ শতাংশ করে সুদ। ব্যাংকের আমানতের থেকে ভালো সুদের হার পেয়ে যাবেন অনেকটা অল্প সঞ্চয় করে। এছাড়াও পেয়ে যাবেন আয়কর ছাড়ার সুবিধা। ১.৫ লক্ষ্য টাকা পর্যন্ত বিনিয়োগ করলে আপনারা কর ছাড় পাবেন। দীর্ঘ লক ইন পিরিয়ড, কম লিকুইটি থাকার কারণে হাত পড়বে না আমানতে।

Advertisement

Recent Posts