নিউজ

শেষমেষ ভারতেও ঢুকে পড়ল মাঙ্কি পক্স, কেরলে বিদেশ ফেরত ব্যক্তির রিপোর্ট এল পজিটিভ

সংযুক্ত আরব আমিরশাহী থেকে ভারতে এসেছিলেন ওই ব্যক্তি

Advertisement

Advertisement

চলতি মাসের শুরু থেকে করোণা সংক্রমণের বাড়বাড়ান্ত দেখা যাচ্ছে দেশজুড়ে। একাধিক রাজ্যে দৈনিক সংক্রমনের পরিসংখ্যান রীতিমতো উদ্বেগের এরই মাঝে অনেক জল্পনা কল্পনার পর অবশেষে ভারতে ঢুকেই পড়ল মাঙ্কি পক্স। বৃহস্পতিবার সন্ধ্যেবেলা কেরলে মাঙ্কি পক্স সন্দেহভাজন এক ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করলে তার রিপোর্ট পজিটিভ এসেছে।

Advertisement

এই প্রসঙ্গে কেরলের স্বাস্থ্যমন্ত্রী বিনা জর্জ জানিয়েছেন, “পজিটিভ ওই ব্যক্তি সংযুক্ত আরব আমিরশাহী থেকে ভারতে এসেছিলেন। তাঁর বয়স ৩৫ এর কাছাকাছি। ব্যক্তির শরীরে মাঙ্কি পক্সের লক্ষণ দেখা গেলে তাকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়। এরপর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য জাতীয় ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠানো হয়। সেই রিপোর্ট এবার পজিটিভ এসেছে।” অন্যদিকে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, আক্রান্ত ঐ রোগীর আপাতত শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।

Advertisement

কি এই মাঙ্কি পক্স? বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ WHO কিছুদিন আগেই জানিয়েছে যে এই মাঙ্কি পক্স একটি সংক্রামক রোগ। এটি মূলত প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রামিত হয়। এই রোগের লক্ষণগুলি অনেকটা গুটিবসন্ত রোগের মত। এই রোগে গোটা বিশ্বে প্রায় ৬ হাজার মানুষ আক্রান্ত। এছাড়াও কিছুদিন আগে এই রোগে আক্রান্ত হয়ে আফ্রিকার ২ ব্যক্তির মৃত্যু হয়েছে।

Advertisement

মূলত মাঙ্কি পক্স সংক্রমণের বেশিরভাগ ঘটনা ঘটেছে ইউরোপ এবং আফ্রিকায়। বলা যেতে পারে মোট সংক্রমণের ৮০ শতাংশ হয়েছে শুধুমাত্র ইউরোপে। তাই এই রোগ নিয়ে এখন বেশ চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামী ১৮ জুলাই জরুরি ভিত্তিতে বৈঠক ডেকে এই রোগ সংক্রমণ ঠেকানোর উপায় নিয়ে আলোচনা করবে WHO। তবে তার আগেই ভারতের কেরলে পজিটিভ কেস নিশ্চিতভাবে চিন্তায় ফেলবে বিশেষজ্ঞদের।