জ্যোতিষ

শিব ঠাকুরকে কেন হলুদ দিয়ে অর্পণ করা হয় না, জেনে নিন কারণ

Advertisement

Advertisement

আদি দেবতা মহাদেব, তিনি মন ভোলা তাই ওপর নাম ভোলেনাথ। তিনি অল্প বিল্লো পত্র ও জলে অর্পনেই খুশি হয়ে যান। কিন্তু ভগবান শিবের পূজায় কিছু জিনিসের ব্যবহার নিষিদ্ধ বলে মনে করা হয়। সেই উপাদানগুলির মধ্যে একটি হল হলুদ, যা পূজায় ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়।

Advertisement

ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ ত্রিদেব নামে পরিচিত। যার মধ্যে ব্রহ্মাদেবকে বিশ্বব্রহ্মাণ্ডের স্রষ্টা, বিষ্ণুজিকে সঞ্চালক এবং ভগবান শিবকে ধ্বংসকারী হিসাবে বিবেচনা করা হয়। প্রধানত ভগবান বিষ্ণুকে কল্যাণের জন্য পূজা করা হয় এবং ভগবান শিবকে দেবতাদের ঈশ্বর বলা হয় এবং তাকে ধ্বংসকারী হিসাবেও পূজা করা হয় এবং তাকে ত্রাণকর্তা হিসাবেও পূজা করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে পূজা করলে শিব খুব তাড়াতাড়ি প্রসন্ন হন এবং ভক্তদের পূজার ফল দেন। এই কারণে শিবকে ভোলা মহেশ্বর নামেও ডাকা হয়।

Advertisement

এটা বিশ্বাস করা হয় যে ভগবান শিব সমস্ত ভ্রম এবং রঙ তামাশা থেকে দূরে থাকেন। তাই শিব পূজায় গাঁজা, দাতুরা, বেল পাতা, চন্দনের পেস্ট, ভষ্ম, কাঁচা দুধ ইত্যাদি ব্যবহার করা হয়। এটি বিশ্বাস করা হয় যে ভগবান শিবের উপাসনায় কোনও দামী সামগ্রী ব্যবহার করা উচিত নয় এবং প্রধানত এমন কিছু জিনিস রয়েছে যা এড়ানো উচিত। এরকম একটি উপাদান হল হলুদের ব্যবহার। এমনটা বিশ্বাস করা হয় যে শিব পূজায় হলুদের ব্যবহার ভগবান শিবকে ক্রুদ্ধ করে এবং পূজার পূর্ণ ফল পায় না। আসুন জেনে নিই যে কেন শিব পূজা এবং শিবলিঙ্গে হলুদ ব্যবহার করা উচিত নয়।

Advertisement

১) এটা বিশ্বাস করা হয় যে হলুদ সরাসরি মহিলাদের সৌন্দর্যের সাথে সম্পর্কিত এবং সৌন্দর্য পণ্যগুলিতে হলুদ ব্যবহার করা হয়। এই কারণে ভগবান শিব হলুদ পছন্দ করেন না। প্রকৃতপক্ষে, শাস্ত্রে শিবলিঙ্গ পুরুষ উপাদানের প্রতীক এবং হলুদ নারীর সৌন্দর্য দেখায়। তাই শিবলিঙ্গে হলুদ নিবেদন করা নিষিদ্ধ বলে মনে করা হয়। যাইহোক, সাধারণত ভগবান শিব ব্যতীত অন্য অনেক দেবতাকে হলুদ দিয়ে পূজা করা হয় এবং এটি পূজার জন্যও শুভ বলে মনে করা হয়।

২) শিবলিঙ্গকে শিবে শক্তির প্রতীক হিসেবে মানা হয়।পূরণে ব্যাখ্যা আছে যে শিবলিঙ্গ হল ভগবান শিবের শক্তি, যোনি এবং শক্তির প্রতীক। যেহেতু লিঙ্গটি শিবের শক্তির পরিচায়ক, তাই তাকে গাঁজা, দাতুরা, কাঁচা দুধ, চন্দন ইত্যাদি ঠান্ডা জিনিস দিয়ে পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে হলুদের প্রভাব গরম এবং শিবলিঙ্গে এর ব্যবহার তাপ দেয়, তাই শিব পূজায় হলুদ ব্যবহার করা নিষিদ্ধ।

৩) হলুদ শিব লিঙ্গের জলধরি অংশে অর্পণ করতে পারেন আপনি। শিবলিঙ্গ ও শিব পূজায় হলুদের ব্যবহার নিষিদ্ধ, তবে শিবলিঙ্গ দুটি অংশে গঠিত বলে বিশ্বাস করা হয় জলধারীতে হলুদ নিবেদন করা যেতে পারে। কারণ শুভ লিঙ্গের দুই অংশে গঠিত একটি অংশ ভগবান শিবের প্রতীক এবং অন্য অংশ হল জলধারী যা মাতা পার্বতী বা শক্তির প্রতীক। তাই জলেধরি অংশে হলুদ নিবেদন করা যেতে পারে।

৪) হলুদ ছাড়াও শিব পূজায় এই কয়টি জিনিসের ব্যবহারও নিষিদ্ধ। পুরাণ অনুসারে, হলুদ ছাড়াও শিব পূজায় আরও কিছু জিনিসের ব্যবহার নিষিদ্ধ, যেমন সিঁদুর, তুলসী পাতা, শঙ্খের ব্যবহারও শিব পূজায় নিষিদ্ধ। প্রকৃতপক্ষে, শিবকে সিঁদুর নিবেদন করা হয় না কারণ সিঁদুর নারীদের বিবাহের প্রতীক এবং এটি শিব ঠাকুর বৈরাগ্য বলে পরিচিত। শিবকে তুলসী নিবেদন না করার একটি কারণ রয়েছে এবং শঙ্খ ব্যাবহার হয় না কারণ শিব শঙ্খচুর রাক্ষসকে হত্যা করেছিলেন ও তুলসী তার পত্নী ছিলেন ও শঙ্খ ওৎপত্তি সেই দানব থেকেই ।

এখানে উল্লেখিত কারণের জন্যেই শিব পূজায় হলুদের ব্যবহার নিষিদ্ধ বলে মনে করা হয়। আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন, তাহলে এটি শেয়ার করুন এবং আমাদের ওয়েবসাইটে অনুরূপ অন্যান্য নিবন্ধ পড়তে সংযুক্ত থাকুন আমাদের ভারত বার্তার সঙ্গে।

Recent Posts