নিউজ

১ ফেব্রুয়ারি থেকে কাজ করবে না FASTag, এই গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি NHAI এর

আপনার গাড়ির ফাস্ট্যাগ নিষ্ক্রিয় হলে টোলে আপনাকে ক্যাশে দ্বিগুণ টাকা দিতে হবে

Advertisement

Advertisement

ভারতীয় জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষ (NHAI) ৩১ জানুয়ারি, ২০২৪ তারিখের মধ্যে ফাস্ট্যাগের জন্য KYC করার জন্য যানবাহন চালকদের নির্দেশ দিয়েছে। যারা এই নির্দেশটি মানবে না তাদের ফাস্ট্যাগ নিষ্ক্রিয় বা ব্ল্যাকলিস্ট করা হবে।আসলে NHAI এই পদক্ষেপটি নেওয়ার কারণ হল একই গাড়ির জন্য একাধিক ফাস্ট্যাগ ইস্যু করা এবং KYC ছাড়াই ফাস্ট্যাগ ইস্যু করা। এটি ইলেকট্রনিক টোল সংগ্রহ (ETC) ব্যবস্থার দক্ষতা হ্রাস করে।

Advertisement

“এক গাড়ি, একটি ফাস্ট্যাগ” নীতির অধীনে, প্রত্যেক গাড়ির জন্য কেবল একটি ফাস্ট্যাগ থাকতে পারে। এটি নিশ্চিত করবে যে প্রতিটি ফাস্ট্যাগ সঠিকভাবে ব্যবহার করা হচ্ছে এবং কেউ টোল এড়িয়ে যাওয়ার চেষ্টা করছে না। এই KYC হল পরিচয় যাচাই। KYC সম্পন্ন করার জন্য, ফাস্ট্যাগ ব্যবহারকারীদের তাদের নাম, ঠিকানা, পরিচয়পত্র নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, সারা দেশে আট কোটিরও বেশি চালক ফাস্ট্যাগ ব্যবহার করছেন, যা মোট যানবাহনের প্রায় ৯৮ শতাংশ। এই ব্যবস্থা দেশে ইলেকট্রনিক টোল আদায় ব্যবস্থার গতিকে ব্যাপকভাবে ত্বরান্বিত করেছে।

Advertisement

KYC সম্পন্ন করতে, ফাস্ট্যাগ ব্যবহারকারীরা তাদের ফাস্ট্যাগ ইস্যুকারী ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে পারেন। এটি অনলাইন, মোবাইল অ্যাপ বা ব্যক্তিগতভাবে করা যেতে পারে। KYC সম্পন্ন না করলে, ফাস্ট্যাগ ব্যবহারকারীরা ৩১ জানুয়ারির পরে টোল লেনদেনের জন্য ফাস্ট্যাগ ব্যবহার করতে পারবেন না। এছাড়াও, তারা টোল লেনদেনের জন্য দুইগুণ টোল দিতে হবে ক্যাশে।

Advertisement

Recent Posts